ভারতীয় আবহাওয়া মাপার যন্ত্র উড়ে এসে পড়ল বাংলাদেশে

প্রকাশ | ২৫ নভেম্বর ২০১৯, ১১:২৬ | আপডেট: ২৫ নভেম্বর ২০১৯, ১৫:৪৯

অনলাইন ডেস্ক

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় পলিথিনের বেলুনে উড়ে আসা ভারতীয় পতাকা লাগানো একটি যন্ত্র উড়ে এসে আছড়ে পড়েছে বাংলাদেশের ভূখণ্ডে। এর পরপরই আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। খবর পেয়ে দামুড়হুদা থানা পুলিশ ঘটনাস্থল থেকে যন্ত্রটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

রবিবার (২৫ নভেম্বর) বিকালে দামুড়হুদা উপজেলার দেউলী গ্রামে যন্ত্রটি উড়ে এসে পড়ে বলে নিশ্চিত করেছেন দামুড়হুদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকুমার বিশ্বাস।

স্থানীয়রা জানান, রবিবার সন্ধ্যায় বিশাল আকৃতির একটি বেলুন উড়ে এসে আবুল কালামের গমক্ষেতে পড়ে। ওই বেলুনের সঙ্গে ছিল একটি সোলারবক্স, একটি ব্যাটারি ও তিন মাথাওয়ালা ক্যামেরার সমন্বয়ে একটি সার্কিট। বাক্সটির প্যাকেটে ভারতীয় ছোট আকৃতির পতাকা দিয়ে ওপরের অংশ ঢাকা ছিল।

বাক্সের চারপাশে লেখা থাকতে দেখা গেছে, “বাক্সটি বিপজ্জনক নয়”, “বাক্সটিকে লাঠির আঘাত করবেন না”, “বাক্সটি ক্ষতি বা আঘাত করা আইনত দণ্ডনীয় অপরাধ”, “আগুনে পোড়াবেন না,” “বাক্সটিকে জলে ডোবাবেন না,” “বেলুন ফোলা অবস্থায় ধুমপান করবেন না,” “পুলিশ বা সংস্থার কর্তৃপক্ষ না আসা পর্যন্ত হাত দেবেন না”।

পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, বাক্সটির গায়ে থাকা নম্বরে আমরা যোগাযোগ করে নিশ্চিত হয়েছি সেটি আবহাওয়া ও বৃষ্টি মাপার যন্ত্র। ভারতের কৃষ্ণনগরের একটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসার সঞ্জিব চক্রবর্তী এটির আবিষ্কারক। মূলত জলবায়ু পরিবর্তনের ক্ষতি নিরুপণের যন্ত্র এটি। পরীক্ষামূলক উড্ডয়নের সময় অতিরিক্ত বাতাস থাকার কারণে রাডার থেকে ছিটকে পড়ে বাংলাদেশের ভূখণ্ডে চলে আসে।