লোকো মাস্টার, সহকারী লোকো মাস্টার ও গার্ডের অবহেলায় দুই ট্রেনের সংঘর্ষ

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ১৮:৪৮

সাহস ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দবাগে দুই ট্রেনের সংঘর্ষের জন্য তূর্ণা নিশীথা এক্সপ্রেসের লোকো মাস্টার, সহকারী লোকো মাস্টার ও গার্ডের অবহেলাকে দায়ী করে প্রতিবেদন দিয়েছে তদন্ত কমিটি। এছাড়াও ট্রেন দুর্ঘটনায় ৫টি সুপারিশ করেছে দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটি।

বুধবার (২০ নভেম্বর) বিকেলে রাজধানীর রেল ভবনে সংবাদ সম্মেলনে একথা জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

নুরুল ইসলাম সুজন বলেন, ৫টি কমিটির মধ্যে ৩টিই তদন্ত করে ঘটনার বিস্তারিত বিবরণ দিয়েছে। কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন, সাক্ষ্য প্রমাণ পর্যালোচনা এবং পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে যে সিদ্ধান্তে উপনীত হয়েছেন, তা প্রায় একইরকম।

কমিটিগুলোর প্রতিবেদন বলছে, আন্তঃনগর ৭৪১ নম্বর তূর্ণা-নিশীথার লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার ও গার্ড সিগন্যাল যথাযথভাবে পর্যবেক্ষণ না করায় এ দুর্ঘটনা ঘটেছে। এমতাবস্থায় কমিটিগুলো তূর্ণা-নিশীথার লোকোমাস্টার তাহের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অনুপ দেব এবং গার্ড মো. আব্দুর রহমানকে দায়ী করেছে।

ট্রেন দুর্ঘটনায় যে ৫টি সুপারিশ করা হয়েছে হলো—

১. ট্রেনের লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার ও গার্ডের কার্যক্রম নিবিড়ভাবে তদারকির জন্য লোকোমোটিভ সিসি ক্যামেরা স্থাপন করা;
২. ট্রেনের অপারেশনের সঙ্গে যুক্ত কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা;
৩. ট্রেনের অপারেশনের সঙ্গে যুক্ত কর্মচারীদের শূন্য পদ পূরণে দ্রুত পদক্ষেপ নেওয়া;
৪. স্টেশন ও ট্রেনের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য ক্লোজ ইউজার গ্রুপের মোবাইল ফোন অথবা আধুনিক অন্য যোগাযোগ ব্যবস্থা প্রবর্তন করা এবং
৫. বাংলাদেশ রেলওয়েতে এটিএস (অটোমেটিক ট্রেন স্টপ) ব্যবস্থা প্রবর্তন করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত