মুজিববর্ষ সামনে রেখে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচী

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ১৭:১১

সাহস ডেস্ক

মুজিববর্ষ সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচির উদ্বোধন করবেন বলেও জানিয়েছেন মন্ত্রী।

বুধবার (২০ নভেম্বর) সচিবালয়ে মুজিববর্ষ নিয়ে কর্মসূচি বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় একথা বলেন মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মতোই বাংলাদেশে তৃণমূল পর্যায় থেকে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত সর্বত্র পরিছন্নতা নিশ্চিত করতে হবে। ভিশন ২০২১ ও ২০৪১ অনুযায়ী এসডিজি অর্জন উন্নয়নের মানদণ্ড হিসাবে পরিচ্ছন্ন জনপদ গড়ে তোলা হবে। 

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে সর্বসাধারণের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার দৈনন্দিন অভ্যাস গড়ে তোলার পাশাপাশি সচেতন করা। প্লাস্টিক-পলিথিনের ব্যবহার সীমিতকরণ এবং জলাবদ্ধতা দূর করে নতুন প্রজন্মকে উন্নত পরিচ্ছন্ন বাংলাদেশের চেতনায় উদ্বুদ্ধ করা ও তাদের মধ্যে জীবনব্যাপী পরিচ্ছন্নতার বোধ ও অভ্যাস গড়ে তোলা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত মুজিববর্ষ পালন করবে সরকার।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদেরসহ সব মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত