পদ্মা সেতুতে বসছে ১৬তম স্প্যান

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৩:০০

সাহস ডেস্ক

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৬-১৭ নম্বর পিলারে বসছে সেতুর ১৬তম স্প্যান ৩-ডি। মঙ্গলবার (১৯ নভেম্বর) ১৫০ মিটার দীর্ঘ ১৬তম এ স্প্যানটি স্থাপনের মাধ্যমে প্রায় সোয়া ছয় কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর ২৪০০ মিটার বা প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান হতে যাচ্ছে।

স্প্যানটি (সুপার স্ট্রাকচার) মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কুমারভোগের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়ান-ই তে করে রওনা হয়। ১৬-১৭ নম্বর পিলারের কাছে স্প্যানটি পৌঁছে গেছে বলে নিশ্চিত করেন পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (মূল সেতু) হুমায়ুন কবির।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানান, নদীতে কুয়াশা থাকায় এটি পৌনে ১০ টায় রওনা হয়। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১৬ ও ১৭ নং খুঁটির দূরত্ব কম হওয়ায় এটি নিয়ে যেতে ভাসমান ক্রেনের তেমন সময় লাগবে না। আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে দুপুরের মধ্যেই স্প্যানটি পিয়ারের উপর বসানো সম্ভব হবে।

জানা যায়, কয়েকদিনের মধ্যেই ২২ ও ২৩ নম্বর খুঁটিতে এবং ২১ ও ২২ নং খুঁটির উপর আরও দুটি স্প্যান এ মাসেই বসানো হবে।

সেতুর দায়িত্বশীল এক প্রকৌশলী জানান, ২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্লাটফর্ম তৈরি করে নদীর তীরে রাখা আছে। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতার কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হচ্ছে।

তিনি আরও জানান, নদীতে পলি জমে থাকায় নাব্য সংকটের কারণে ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছতে পারছিলনা। তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তবে দিনরাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে।

উল্লেখ্য, সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে কনস্ট্রাকশন ইয়ার্ডে এসেছে ৩১ টি স্প্যান। ১৫টি স্থাপন করা হয়েছে, ৫টি প্রস্তুত আছে, ৩টি রং করা বাকি এবং ৮টি স্প্যান ফিটিং করা হচ্ছে। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৩টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি পিলারের শুধু ক্যাপিং করার কাজ করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত