আইসিসি রায় দিলে সুচিসহ ২০ কর্মকর্তা অন্য দেশে গেলে গ্রেপ্তার হবেন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশ | ১৮ নভেম্বর ২০১৯, ১৭:১৫ | আপডেট: ১৮ নভেম্বর ২০১৯, ১৯:০১

অনলাইন ডেস্ক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শেখ শাহরিয়ার আলম বলেছেন, আইসিসির নির্দেশ হওয়ার পর মিয়ানমার ছাড়াও অনেক দেশের ওপর চাপ সৃষ্টি হবে রোহিঙ্গা সংকট সমাধানে। সবচেয়ে বড় কথা হলো ভারতের প্রধানমন্ত্রী ও জাপানের প্রধানমন্ত্রী অং সান সু চিকে বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে এ অঞ্চল অস্থিতিশীল হবে।

সোমবার (১৮ নভেম্বর) রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে দৈনিক ভোরের কাগজ আয়োজিত ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমার আইসিসি (আন্তর্জাতিক অপরাধ আদালত) বা আইসিজের (আন্তর্জাতিক বিচার আদালত) সদস্য হোক বা না হোক, অং সান সু চিসহ দেশটির ঊর্ধ্বতন ২০ কর্মকর্তার বিরুদ্ধে রায় হলে তারা অন্য দেশে গেলে গ্রেপ্তার হবেন।

শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের অনেক দেশে নিজেদের মধ্যেই দ্বন্দ্ব রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতাকে বড় করে দেখেছেন, তাই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন হতেই হবে।’ তবে রাতারাতি এ সংকটের সমাধান হবে না বলেও মন্তব্য করেন তিনি।

আলোচনা সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল বলেন, এই সমস্যা এক দিনের না, এটা ৪১ বছরের সমস্যা। আমরা যদি ভাবি ৪১ বছরের সমস্যা এক দিনে সমাধান করবো, সেটা সম্ভব নয়। এজন্য আমাদের একটু ধৈর্য ধরতে হবে।