বিএনপি নেতারা কি আদৌ খালেদা জিয়ার মুক্তি চান : প্রশ্ন তথ্যমন্ত্রী

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৯, ১৪:১৩

সাহস ডেস্ক

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নেই। তাই প্রশ্ন জাগে, বিএনপি নেতারা কি আদৌ খালেদা জিয়ার মুক্তি চান?

সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ের নিজ কার্যালয়ের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন কোনও চুক্তি করেননি। যেগুলো চুক্তি হয়েছে তা হলো- সমঝোতা স্মারক (এমওইউ) ও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই। এর বাইরে, আমরা ভারতের কাছ থেকে লাইন অব ক্রেডিটের আওতায় একটা ঋণ সুবিধা পাই। সেটি দেয় ভারতের এক্সিম ব্যাংক। সেই এক্সিম ব্যাংক ঢাকায় একটি অফিস করতে চায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

ড. হাছান মাহমুদ আরও বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে ফেনী নদীর পানি ভারতে দেওয়ার বিষয়ে একটি এমওইউ সই হয়েছে। ফেনী নদীতে প্রবাহিত পানির চারশ’ ভাগের একভাগ পরিমাণ পানি খাবার বাবদ নেবে ভারত। এটি আগেও নিতো। এবার আলোচনার মাধ্যমে এটি নিষ্পত্তি হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ এলপিজি গ্যাস উৎপাদন করে না, আমদানি করে। আমদানি করা এলপিজি গ্যাসের অতিরিক্ত আমরা ভারতে রফতানি করবো, সেই চুক্তি হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে রফতানির পণ্যের ঝুড়িতে আরেকটি পণ্য যুক্ত হলো।

ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার করতে চায় ভারত। আমরা তাদের এ দুটি বন্দর ব্যবহার করার অনুমতি দিয়েছি। এ ব্যাপারে এসওপি সই হয়েছে। তারা এ দুটি বন্দর ব্যবহার করে আমাদের রেভিনিউ দেবে। এতে আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।

বিএনপির চিঠি প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সবসময় বিদেশ সফর শেষে দেশে ফিরে সফরের যাবতীয় বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করেন, সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতিকে জানান, সংসদে উপস্থাপন করেন, সংসদে বিরোধী দলীয় নেতাদের প্রশ্নের জবাবে ব্যাখ্যা দেন। এবার ভারত সফর শেষে দেশে ফিরে প্রধানমন্ত্রী এর সবকিছু করেছেন। এ বিষয়ে বিএনপির এমপিদের প্রশ্নের ব্যাখ্যাও দিয়েছেন। তাই প্রধানমন্ত্রীর কাছে বিএনপির এই চিঠি অন্তঃসারশূন্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত