ভারতের সঙ্গে চুক্তির বিস্তারিত প্রকাশ করতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৬:৪৯

সাহস ডেস্ক

সম্প্রতি ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তির বিস্তারিত জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি দিয়েছে বিএনপি। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া চিঠি গ্রহণ করেন।

রবিবার (১৭ নভেম্বর) দুপুরে চিঠিটি বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবির খোকন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দেন।

বিএনপি নেতারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে বিপ্লব বড়ুয়া তাদের অভ্যর্থনা জানান এবং আপ্যায়ন করান। এসময় তিনি বিএনপি নেতাদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন।

বিপ্লব বড়ুয়া চিঠি গ্রহণ করে বিএনপি নেতাদের বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে আমি আপনাদের চিঠি গ্রহণ করলাম। মাননীয় প্রধানমন্ত্রী এখন সংযুক্ত আরব আমিরাতে সরকারি সফরে রয়েছেন। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরে আপনাদের চিঠিটি পৌঁছে দেব।

বিএনপির যুগ্ম-মহাসচিব আলাল বলেন, বিএনপি মহাসচিব স্বাক্ষরিত প্রধানমন্ত্রী বরাবর লেখা একটি চিঠি নিয়ে এসেছিলাম। চিঠিতে বলা আছে, প্রধানমন্ত্রী গণমাধ্যমে চুক্তি নিয়ে কথা বলেছেন। কিন্তু সংসদে কোনো আলোচনা হয়নি। সংসদে এ বিষয় নিয়ে আলোচনার সুযোগ দেওয়ার দাবি জানান তিনি।

বিএনপির এক পৃষ্ঠার চিঠিতে বলা হয়েছে, “বাংলাদশের সংবিধানের আর্টিকেল ১৪৫ (ক) তে উল্লেখ আছে যে- বিদেশের সাথে সম্পাদিত সকল চুক্তি রাষ্ট্রপতির নিকট পেশ করা হবে এবং রাষ্ট্রপতি তা সংসদে পেশ করার ব্যবস্থা করবেন। তবে শর্ত হচ্ছে যে, জাতীয় নিরাপত্তার স্বার্থে সংশ্লিষ্ট অনুরূপ কোনো চুক্তি কেবলমাত্র সংসদের গোপন বৈঠকে পেশ করা হবে।

“কিন্তু ভারতের সাথে যেসব চুক্তি স্বাক্ষর করা হলো তার কোনটি জনসমক্ষে কিংবা জাতীয় সংসদে উপস্থাপন করা হয়নি। এর ফলে রাষ্ট্রের সকল ক্ষমতার মালিক জনগণই এই সকল চুক্তির খুঁটিনাটি এবং বিস্তারিত বিবরণ সম্পর্কে পুরোপুরি অন্ধকারে রয়েছে। অথচ এই সকল জাতীয় গুরুত্বপূর্ণ চুক্তির বিষয়ে অভিহিত থাকা জনগণের মৌলিক অধিকার, যে অধিকার থেকে জনগণকে বঞ্চিত রাখা স্পষ্টতই সংবিধানের লঙ্ঘন।”

“এমতাবস্থায় সংবিধানের আর্টিকেল ১৪৫ (ক) অনুযায়ী ভারতের সাথে এবং অন্যান্য রাষ্ট্রের সাথে স্বাক্ষরিত সকল চুক্তির পূর্ণ বিবরণী অনতিবিলম্বে জাতীয় সংসদ ও জনসম্মুখে প্রকাশ করে জনমনে সৃষ্ট নানবিধ প্রশ্ন ও সন্দেহ দূর করার আহ্বান জানাচ্ছি।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত