ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৯, ১১:৪৮

অনলাইন ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ এলাকায় তুর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষে এখনও পর্যন্ত ১৬ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। আরও যাত্রী মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত ৩টার দিকে কসবার মন্দবাগ এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় একটি ট্রেনের একাধিক বগি আরেকটি ট্রেনের কয়েকটি বগির ওপর উঠে যায়।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেন, তুর্ণা নিশীথা চট্টগ্রাম থেকে ঢাকার দিকে আর উদয়ন এক্সপ্রেস সিলেট থেকে চট্টগ্রাম যাচ্ছিল। সেসময় এ দুর্ঘটনা ঘটে। সিগন্যাল না মানায় এই দুর্ঘটনা ঘটেছে।

এ ঘটনায়  জেলা প্রশাসনের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও রেল মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে থেকে আরও দুইটি তদন্ত কমিটি গঠিত হয়েছে।

স্টেশন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, তূর্ণা নিশীথা ট্রেনের চালক সিগন্যাল (সংকেত) অমান্য করায় এই দুর্ঘটনা ঘটে। মন্দবাগ রেলস্টেশনে দাঁড়ানোর জন্য এই সিগন্যাল দেওয়া হয়। ওই সিগন্যালে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস প্রধান লেন থেকে ১ নম্বর লাইনে যেতে শুরু করে। ট্রেনটির ছয়টি বগি ১ নম্বর লাইনে উঠতে পেরেছিল। অন্য বগিগুলো প্রধান লেনে থাকা অবস্থায় তূর্ণা নিশীথা সিগন্যাল অমান্য করে। এতে তূর্ণা নিশীথার একাধিক বগি ওই ট্রেনের কয়েকটি বগির ওপর উঠে যায়। এতে উদয়নের তিনটি বগি দুমড়েমুচড়ে যায়।