নতুন পরিবহন আইনের অপব্যবহার করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৯, ১৮:৩০

সাহস ডেস্ক

নতুন পরিবহন আইনের অপব্যবহার করলে ট্রাফিক সার্জেন্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম। তিনি বলেন, যদিও সড়ক পরিবহন আইন শুক্রবার থেকে কার্যকর হয়েছে, তবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশনায় চলতি সপ্তাহে নতুন আইনে কোনো মামলা করা হবে না।

সোমবার (৪ নভেম্বর) ডিএমপির মিডিয়া সেন্টারে ‘সড়ক পরিবহন আইনের প্রয়োগ’ নিয়ে এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, নতুন আইন প্রয়োগের আগে এর গুরুত্ব সম্পর্কে বাস টার্মিনাল ও গুরুত্বপূর্ণ মোড়ে আমরা লিফলেট বিতরণ এবং লাউডস্পিকারের মাধ্যমে জনগণকে সচেতন করছি। নতুন সড়ক পরিবহন আইন নিয়ে জাতীয় সংবাদপত্র এবং অনলাইন নিউজ পোর্টালে বিশেষ নিবন্ধ প্রকাশিত হচ্ছে।

নতুন আইনে আট শতাধিক ট্রাফিক সার্জেন্ট এবং পরিদর্শকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নতুন আইনের একটি বই তাদের দেয়া হয়েছে এবং এক মাস পরে পরীক্ষা নেয়া হবে। ডিএমপি পস মেশিন সফ্টওয়্যার আপডেট করছে যাতে আর স্লিপ করে মামলা করতে না হয়।

বেপরোয়া গাড়ি চালানোর কারণে কারও মৃত্যু বা মারাত্মক আহতের ঘটনায় সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রেখে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ‘সড়ক পরিবহন বিল-২০১৮’ পাস হয়। গত ২২ অক্টোবর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে যে বহুল আলোচিত সড়ক পরিবহন আইন ১ নভেম্বর থেকে কার্যকর হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত