যারা গুজব রটাচ্ছেন তাদেরকে আইডেনটিফাই করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৯, ১৫:৪৬

সাহস ডেস্ক

ফেসবুকের মাধ্যমে গুজব ছড়িয়ে যারা অপপ্রচার করছে তাদের সবাইকে শনাক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, যারা ফেসবুক ব্যবহার করেন তাদের প্রতি অনুরোধ, তথ্য যাচাই না করে কোনও ম্যাসেজ ফেসবুকে দেবেন না। উদ্দেশ্যপ্রণোদিতভাবে যারা গুজব রটাচ্ছেন তাদেরকে আইডেনটিফাই করছি।

রবিবার (৩ নভেম্বর) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফেসবুকে যেভাবে গুজব রটানো হয় এবং যার যেটা ইচ্ছা সেটাই প্রকাশ করে। আমরা কিন্তু বারবার বলে আসছি যা সত্য বা যা তথ্য আছে সেটাই, তথ্যের বাইরে কিছু দেবেন না। এসব গুজব দিয়ে যারা জাল সৃষ্টি করতে চায়, তাদের একটা উদ্দেশ্য থাকে। তাদেরকে হুঁশিয়ার করছি এবং সবাইকে জানাতে চাই গুজবে বিশ্বাস করবেন না।

তিনি বলেন, পদ্মা সেতুতে মাথা লাগবে, যদি বাংলাদেশের মানুষ এ ধরনের গুজবে সাড়া দেয় তাহলে কিছু বলার নেই। গুজবে বিশ্বাস না করে আগে তথ্য যাচাই করুন, গুজব সঠিক কিনা। তাই যারা ফেসবুক ব্যবহার করেন তাদের প্রতি অনুরোধ সাবধানে ব্যবহার করুন। সমাজে প্যানিক সৃষ্টি করবেন না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের ক্যাসিনো খেলার ভিডিও ভাইরাল হয়েছে। এই ব্যাপারে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্যাসিনোর ইফেক্টটা কী-একটা অবৈধ ব্যবসা। আমাদের বাংলাদেশের সংবিধানে জুয়া খেলার স্বীকৃতি নেই। আর বঙ্গীয় আইন ১৮৬৭ সালের, সেই আইনটি এখনও বলবৎ রয়েছে। সেই আইনের সর্বোচ্চ সাজা আপনারা সবাই জানেন। জুয়া যেহেতু আমাদের সংবিধানে নিষিদ্ধ, এজন্য আমরা এর বিরুদ্ধে কাজ করছি।

তিনি আরও বলেন, কে খেলল কে কী করল, এই রকম করলে তো আমাদের লাখ লাখ লোকের পেছনে দৌঁড়াতে হবে। একজন দুজন তো খেলে না, এই রকম যদি সবাইকে ধরতে যাই, কয়েক লাখ লোক হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত