আটক ভারতীয় জেলের নামে দুই মামলা

প্রকাশ | ১৮ অক্টোবর ২০১৯, ১৩:১৪ | আপডেট: ১৮ অক্টোবর ২০১৯, ১৩:২০

পদ্মায় অবৈধভাবে ইলিশ ধরার সময় আটক হওয়া ভারতীয় জেলে প্রণব মণ্ডলের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাত সাড়ে দশটার দিকে বিজিবির পক্ষ থেকে চারঘাট থানায় মামলা দায়ের করা হয়। 

ভারতীয় জেলে প্রণবের বিরুদ্ধে আনা দুইটি অভিযোগ হল অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ ও কারেন্ট জাল দিয়ে অবৈধভাবে মাছ ধরা। 

চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সমিত কুমার কুণ্ডু বলেন, চারঘাট সীমান্ত করিডর ফাঁড়ির বিজিবি সদস্যরা রাতে প্রণবকে থানায় নিয়ে আসেন। এরপর তার বিরুদ্ধে দুটি মামলা করা হয়। প্রণবকে রাতে থানায় খেতে দেওয়া হয়। তিনি পুরোপুরি সুস্থ। আজ শুক্রবার (১৮ অক্টোবর) তাকে আদালতে হাজির করা হবে।

এর আগে, রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় ভারতীয় এই জেলেকে আটক করাকে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে গুলিবিদ্ধ হয়ে এক বিএসএফ জওয়ানের মৃত্যু হয়েছে। নিহতের নাম বিজয় ভান। আহত হয়েছেন আরও একজন। আহত জওয়ানের নাম রাজবীর সিং।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেছিলেন, এখন প্রজনন মৌসুমের জন্য সরকার থেকে নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযান চালায়। এসময় পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছে দেখে তাদের একজনকে আটক করে। বাঁকি দুইজন পালিয়ে যান।

তিনি আরও বলেছিলেন, পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করলে বিএসএফ সদস্যরা এসেই গালাগালি শুরু করে। বিজিবি এর প্রতিবাদ করলে তারা গুলি ছোড়ে। তখন বিজিবির পক্ষ থেকেও গুলি ছোড়া হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে।