বেসরকারি কলেজগুলোকে ইউজিসির নজরদারিতে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৯, ১৬:১৯

দেশের সরকারি ও বেসরকারি উভয় বিশ্ববিদ্যালয়ের তদারকির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নিয়মের বাইরে না যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি বেসরকারি কলেজগুলোকেও ইউজিসির নজরদারিতে আনার নির্দেশ দেন। পাশাপাশি কমিশনের ক্ষমতা ও সামর্থ্য বাড়ানোর আশ্বাস দেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী কার্যালয়ে গেলে এ নির্দেশ দেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইহসানুল করিম জানান, প্রতিনিধি দলটি ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের (ইউজিসি) সার্বিক কার্যক্রম প্রধানমন্ত্রীকে অবহিত করেন। সাক্ষাৎকালে ইউজিসি চেয়ারম্যান বলেন, কমিশন একটি গবেষণা নীতিমালা তৈরি করেছে। তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য পিএটিসির মতো একটি অ্যাকাডেমি চান বলে জানান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

ইউজিসি চেয়ারম্যান জানান, দেশে সরকারি ও বেসিরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে ১৫৫টি হয়েছে। কিন্ত ইউজিসির জনবল আগের মতোই রয়েছে। ব্যাপক সংখ্যক প্রতিষ্ঠানকে দেখভালের জন্য জনবল বাড়ানোর প্রয়োজনের কথাও জানান তিনি।

ড. শহীদুল্লাহ প্রধানমন্ত্রীকে আরও অবহিত করেন যে, ইউজিসি ইতিমধ্যে গবেষণা নীতিমালা প্রস্তুত করেছে। এছাড়া বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের মতো (বিপিএটিসি) শিক্ষকদের জন্যও একটি প্রশিক্ষণ একাডেমির তাগিদের কথাও জানান ইউজিসি চেয়ারম্যান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত