x

এইমাত্র

  •  করোনাভাইরাসে নতুন আক্রান্ত আরও পাঁচজন
  •  করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ
  •  ঢামেকে আইসোলেশনে দু'জনের মৃত্যু, করোনা পরীক্ষায় নেগেটিভ
  •  করোনাভাইরাস: সতর্ক করে চিঠি লেখা ক্যাপ্টেনকে অপসারণ করলো মার্কিন নৌবাহিনী
  •  করোনোভাইরাস: সারাবিশ্বে আক্রান্ত সংখ্যা ১০ লাখের বেশি, মৃতের সংখ্যা ৫৩ হাজার ছাড়ালো

শিশুর পুষ্টিহীনতায় হুমকি জলবায়ুর পরিবর্তন-ইউনিসেফ

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১১:৪৬

বাংলাদেশে ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ৪৫ শতাংশের বেশি শিশুই রয়েছে মারাত্মক পুষ্টিহীনতা, অতিরিক্ত ওজন ও স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। কারণ হিসেবে জলবায়ুর পরিবর্তনকে দায়ি করেছে তারা।

ইউনিসেফ জানিয়েছে, বিশ্বে ৫ বছর বা তার কম বয়সী এক-তৃতীয়াংশ শিশুই রয়েছে এই ঝুঁকিতে। তাদের তালিকায় দক্ষিণ এশিয়াতে সবার উপরে আছে ভারত। সেখানে প্রায় ৫৪ শতাংশ শিশুই পুষ্টিহীনতায় ভুগছে।

ইউনিসেফ বলছে, জলবায়ুর পরিবর্তন বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের প্রায় এক কোটি ৯০ লাখের বেশি শিশু। 

জলবায়ুর কারণে বেড়ে যাওয়া প্রাকৃতিক দুর্যোগে বেশি আক্রান্ত হয় শিশুরাই। বন্যা, নদী ভাঙ্গন বা খরার কারণে অনেক পরিবার কাজের আশায় ভীড় জমায় ঢাকায়। বেশিরভাগ মানুষের ঠাই হচ্ছে বিভিন্ন বস্তি বা রাস্তার পাশে। এসব বস্তিতে পর্যাপ্ত স্বাস্থ্য এবং পুষ্টি পরিষেবার অভাব রয়েছে। ফলে শিশুরা পর্যাপ্ত পুষ্টিকর খাবারের অভাবে ভুগছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ এ বছর তার জলবায়ু পরিবর্তন কৌশল ও অ্যাকশন পরিকল্পনার দ্বিতীয় পর্ব শুরু করবে। এই কৌশলটি দরিদ্রতম এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণদের চাহিদার ওপর আরও বেশি জোর দেবে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করে শিশু পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক সুরক্ষা এবং অন্যান্য পরিষেবা নিশ্চিতের ওপর জোর দেওয়া হবে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, গত কয়েক দশকের প্রযুক্তিগত, সাংস্কৃতিক এবং সামাজিক যাবতীয় অগ্রগতি সাধিত হয়েছে। কিন্তু তা সত্ত্বেও আমরা এই মৌলিক দৃষ্টিভঙ্গি হারিয়ে ফেলেছি যে, শিশুদের খাবার স্বাস্থ্যকর না হলে তাদের জীবনযাপনও স্বাস্থ্যকর হয় না।

প্রতিবেদনে বলা হয়, ক্রমবর্ধমান সংখ্যক শিশু ও তরুণ-তরুণীরা বেঁচে থাকলেও অপুষ্টিজনিত কারণে তাদের জীবনমানের খুব কমই উন্নতি হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত