x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

পদ্মার শোধিত পানি আসবে ঢাকায়; প্রকল্প উদ্বোধন

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১৬:৩৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬০ কোটি লিটার বিশুদ্ধ পানি সরবরাহে সক্ষম পদ্মা (জশলদিয়া) ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট (পর্যায়-১) এবং সাভার উপজেলায় তেতুলঝোড়া-ভাকুর্তা ওয়েল কনস্ট্রাকশন প্রজেক্ট (পর্যায়-১) উদ্বোধন করেছেন।

এছাড়া নারায়ণগঞ্জের রূপগঞ্জে অপর একটি প্রকল্প গান্ধাপুর ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

ঢাকা নগরবাসীর খাওয়ার পানির চাহিদা মেটাতে এসব প্ল্যান্ট নির্মিত হচ্ছে। প্ল্যান্টে পদ্মা নদীর পানি শোধন করে পাইপলাইনের মাধ্যমে ঢাকায় পাঠানো হবে।

ইউনিয়ন পর্যায় পর্যন্ত নিরাপদ সুপেয় পানি নিশ্চিতে কাজ করছে সরকার। উন্নয়ন প্রকল্পগুলো সময়মতো বাস্তবায়নে ওয়াসাকে আরও উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এইসঙ্গে পানির অপচয় না করতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। পানির উৎস ও বহমানতা ধরে রাখতে সরকারের নানা পরিকল্পনার কথাও তুলে ধরেন।

রাজধানী মিরপুর এলাকায় ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমাতে সাভারের তেতুলঝরা-ভাকুর্তা এলাকায় ওয়েলফিল্ড নির্মাণ (১ম পর্ব) প্রকল্প নির্মাণ করা হয়। এ প্রকল্প থেকে প্রতিদিন ১৫ কোটি লিটার পানি পাবে ঢাকাবাসী।

ওয়াসা মিরপুর এলাকায় বর্তমানে ৩০ কোটি লিটার পানি সরবরাহ করে আসছে প্রতিদিন। যার অধিকাংশই আছে আন্ডারগ্রাউন্ড ওয়াটার থেকে। ৫৭৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ প্রকল্প দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানি বাস্তবায়ন করে।

পদ্মার পানি পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগারে নিয়ে সেখান থেকে পাইপের মাধ্যমে ঢাকায় পাঠানো হবে। ৩ হাজার ৬৭০ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প স্থাপন করা হয়েছে। ২০১৫ সালের অক্টোবরে এ প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত