এলপিজি রপ্তানি হবে ভারতে

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১২:০৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে এলপিজি রপ্তানির ব্যাপারে সই হওয়া সমঝোতা স্মারকের (এমওইউ) ভিত্তিতে বছরে ১৫ হাজার টন লিকুইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ভারতে রপ্তানি করা হবে।

ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডের (আইওসিএল) সঙ্গে দেশের বেক্সিমকো পেট্রোলিয়াম লিমিটেড এবং ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড যৌথ উদ্যোগে এলপিজি বাণিজ্য করবে বলে জানিয়েছে জ্বালানি বিভাগ।

ওমেরা পেট্রোলিয়ামের পরিচালক আজম জে চৌধুরী বলেন, এলপিজি বাংলাদেশের দুই কোম্পানি বেক্সিমকো ও ওমেরার সঙ্গে ইন্ডিয়ান অয়েল করপোরেশনের মধ্যে চুক্তি হয়েছে। প্রাথমিকভাবে এলপিজি এখনই রপ্তানি করছে ওমেরা। বেক্সিমকো খুব শিগগিরই শুরু করবে।

তিনি জানান, এখন ৪০ থেকে ৫০ টনের মতো এলপিজি রপ্তানি করা হচ্ছে। প্রথম বছরে তারা ৫ থেকে ১৫ হাজার টন গ্যাস রপ্তানি করতে চান।

জ্বালানি বিভাগ সূত্র বলছে, বেক্সিমকো ও ওমেরা ছাড়াও আরও কিছু কোম্পানি দেশের বাইরে এলপিজি ব্যবসা সম্প্রসারণের আবেদন করেছে। তবে প্রাথমিকভাবে দুটি কোম্পানিকে অনুমোদন দেওয়া হয়েছে।

আজম জে চৌধুরী আরো বলেন, সরকার সব মিলিয়ে ৫৬টি এলপিজি প্ল্যান্ট নির্মাণের অনুমোদন দিয়েছে। এর মধ্যে ১৮টি বেসরকারি উদ্যোক্তা এলপিজি সরবরাহ করছে। এদের অনেকেই বিপুল বিনিয়োগ নিয়ে এসেছে। কিন্তু চাহিদা না থাকায় সক্ষমতার পুরো উৎপাদন করতে পারছেন না। তাই তাদের রপ্তানির সুযোগ দেওয়া হয়েছে। তবে শর্ত হচ্ছে দেশের চাহিদা পূরণের পর রপ্তানি করবে তারা।

ভারতে এলপিজি রপ্তানি হলে আমরা বিভিন্ন ধরনের কর আদায় করতে পারবো। এছাড়া আমাদের এখানে কিছু কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানান জ্বালানি বিভাগের একজন যুগ্ম সচিব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত