বাংলাদেশ-ভারতের ৭টি সমঝোতা স্মারক সই, ৩ প্রকল্প উদ্বোধন

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৫:৫৪

বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে শনিবার দুদেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। উদ্বোধন হয়েছে তিনটি যৌথ প্রকল্প। দিল্লির হায়দারাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের পর ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনটি যৌথ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় সাড়ে এগারোটায় দিল্লির হায়দারাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন তিনি। এই বৈঠক শেষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে সম্পন্ন হওয়া নতুন তিনটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করা হয়। এরপর দুই নেতা উচ্ছ্বাস প্রকাশ করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, নতুন তিন প্রকল্পসহ গত এক বছরের মধ্যে ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে মোট ১২টি উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সুযোগ পাওয়ায় আমি আনন্দিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারত সরকারের আর্থিক অনুদানে রামকৃষ্ণ মিশনে স্বামী বিবেকানন্দ ছাত্রাবাস ভবন উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দেয়ার বিষয়টি পুর্নব্যক্ত করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ‘প্রাণবন্ত কথোপকথন’ হয়েছে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা দাশ গাঙ্গুলী উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল সাড়ে ৪টায় ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথেও বৈঠক করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত