দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৯, ১০:৫৮

চার দিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ৮টা ১৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ বিমানে তিনি ঢাকা ছাড়েন। ভারতের স্থানীয় সময় সকাল দশটার কিছু পরেই পালাম এয়ারফোর্স ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান তিনি।

কথা রয়েছে, দুপুরে 'ওয়ার্ল্ড ইকোমনিক সামিট' এ যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাছাড়া, চার দিনের এ সফরে নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ও কয়েকটি চুক্তি সম্পাদনের কথাও রয়েছে।

সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাসের সম্মান গ্রহন করে নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। 

এদিকে সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল বুধবার জানিয়েছেন, আগামী শনিবার দিল্লিতে নিকট প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকে পানি বণ্টন, আসামের নাগরিকপঞ্জি (এনআরসি) এবং সীমান্তে নিরস্ত্র বাংলাদেশিদের হত্যা শূন্যে নামিয়ে আনার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

ধারণা করা হচ্ছে, এই সফরে ১০ থেকে ১২টি চুক্তি হবে। তবে কী কী বিষয়ে চুক্তি হবে, তার সবকিছু এখনো চূড়ান্ত হয়নি।

ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী গতকাল বুধবার নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর এবারের ভারত সফরের প্রাথমিক উদ্দেশ্য হলো ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দেওয়া। আজ ও আগামীকাল ওই সম্মেলন শেষে পরশু শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সেই বৈঠকে দ্বিপক্ষীয় সব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে।

তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই প্রধানমন্ত্রীর প্রথম ভারত সফর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত