x

এইমাত্র

  •  এন্ড্রু কিশোর আর নেই
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৩৬ হাজার, আক্রান্ত ১ কোটি ১৫ লাখেরও বেশি
  •  বড় নিয়োগ আসছে প্রাথমিকে
  •  এবারের হজে কাবা স্পর্শ করা নিষিদ্ধ
  •  ঈদের হাওয়া নেই মসলার বাজারে

জিকে শামীমের বাবা-মার ব্যাংক একাউন্ট থেকে লেনদেন বন্ধ

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২০

রাজধানীর সবুজবাগ, বাসাবো, মতিঝিলসহ বিভিন্ন এলাকায় প্রভাবশালী ঠিকাদার হিসেবে পরিচিত যুবলীগ নেতা এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমের ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা আছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) মানি লন্ডারিং প্রতিরোধ ইউনিট শামীমের স্ত্রী ও বাবা-মার ব্যাংক একাউন্ট থেকে লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছে।

সেই সঙ্গে শামীমের ব্যাংক হিসাবের ব্যাপারে তথ্য দিতে আজ দেশের সবগুলো ব্যাংকের কাছে নির্দেশনা পাঠিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল। শামীমের ব্যাংক একাউন্ট থেকে লেনদেন বন্ধ করার একদিন পর এই নির্দেশনা দিল এনবিআর।

১০ দিনের রিমান্ডে থাকা শামীমকে গত শুক্রবার গ্রেপ্তার করে র‍্যাব। টেন্ডারবাজি, চাঁদাবাজি, মাদক ও জুয়াড়ি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র জানায়, শামীম গ্রেপ্তার হওয়ার পর তার একাউন্ট থেকে টাকা উত্তোলনের জন্য বড় বড় অঙ্কের চেক কয়েকটি ব্যাংকে জমা পড়ে। এরপর ব্যাংকগুলো থেকে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট যোগাযোগ করে পরামর্শ চাওয়া হয়। এর পরই তার একাউন্ট থেকে লেনদেন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়।

এর আগে শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে নিকেতনে শামীমের কার্যালয় ঘিরে রাখে র‌্যাব। পরে ৭ দেহরক্ষীসহ তাকে গ্রেপ্তার করা হয়। এছাড়া ১৬৫ কোটি টাকার ওপরে এফডিআর (স্থায়ী আমানত) পাওয়া যায়, যার মধ্যে তার মায়ের নামে ১৪০ কোটি ও ২৫ কোটি টাকা তার নামে। পাওয়া যায় মার্কিন ডলার, মাদক ও আগ্নেয়াস্ত্র।

র‌্যাব সূত্রে জানা গেছে, তার অফিসে প্রায় সোয়া কোটি টাকা পাওয়া গেছে। অন্যান্য কাগজপত্র গুনে ১২৫ কোটি টাকার এফডিআর পাওয়া গেছে। জি কে শামীম র‌্যাবকে জানিয়েছেন, এখানে প্রায় ২০০ কোটি টাকার এফডিআর আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত