নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে আর এক ধাপ এগুলো বাংলাদেশ

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫২

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ঘাতক নূর চৌধুরীর অবস্থানসংক্রান্ত তথ্যের বিধিনিষেধ তুলে নিতে বাংলাদেশের আবেদন মঞ্জুর করেছেন কানাডার আদালত।

১৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) অটোয়ার অন্টারিওর ফেডারেল আদালত এই রায় দেন।

ঘাতক নূর চৌধুরী কানাডায় কিভাবে আছেন এবং ‘প্রি-রিমুভাল রিস্ক অ্যাসেসমেন্টের’ (পিআরআরএ) আবেদন কী পর্যায়ে আছে সে বিষয়ে বাংলাদেশকে কানাডা কোনো তথ্য দিচ্ছে না অভিযোগ করে গত বছর জুন মাসে ‘জুডিশিয়াল রিভিউয়ের’ (বিচারবিভাগীয় পর্যালোচনা) আবেদনটি করা হয়।

আদালতের রায়ে বলা হয়, নূর চৌধুরী ও তার স্ত্রী ১৯৯৬ সালে কানাডায় ‘ভিজিটর’ স্ট্যাটাস পান। এর কিছুদিন পরই তারা ‘রিফিউজি প্রটেকশনের’ (শরণার্থী হিসেবে সুরক্ষা) আবেদন করেন।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার দায়ে বাংলাদেশে ফেরারি হিসেবে নূর চৌধুরীর বিচার হয় এবং সেখানে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন।

আদালতের রায়ে আরও বলা হয়েছে, ২০১০ সাল থেকে কানাডায় নূর চৌধুরীর স্ট্যাটাস জানতে দেশটির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। তার ‘প্রি-রিমুভাল রিস্ক অ্যাসেসমেন্টের’ বিষয়ে সিদ্ধান্ত নিতে দেরি হওয়ার ব্যাপারেও বাংলাদেশ উদ্বেগ জানাচ্ছে।

২০১৮ সালে কানাডার অ্যাটর্নি জেনারেলের কাছে বাংলাদেশ একটি চিঠি দিয়ে নূর চৌধুরীর বিষয়ে তথ্য জানতে চাইলে তিনি দিতে অস্বীকার করেন। পরে গত জুনে কানাডার ফেডারেল কোর্টে এ বিষয়ে একটি মামলা করে বাংলাদেশ। গত ২৫ মার্চ এ সংক্রান্ত শুনানি অনুষ্ঠিত হয়। এরপর মঙ্গলবার এ রায় ঘোষণা করেন দেশটির আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত