আরও জনপ্রিয় করা হবে ৯৯৯ সেবা: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৬

৯৯৯ সেবা অত্যন্ত জনপ্রিয় হয়েছে। এটিকে আরও জনপ্রিয় করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি জানান, এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সেবাগ্রহণে এ পর্যন্ত এক কোটি ৪২ লাখ মানুষ ৯৯৯-এ কল দিয়েছে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, ৯৯৯-এ বর্তমানে জনবল ১৪২ জন। এই জনবল ৫০০-তে উন্নীত করার পরিকল্পনা আছে। এ পর্যন্ত যারা ৯৯৯-এ কল দিয়েছেন, তারা সবাই সেবা পেয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০০৮ সালে শেখ হাসিনার নির্বাচনি প্রতিশ্রুতি ছিল দেশকে ডিজিটালাইজড করা। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর আইসিটি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে ও দিক নির্দেশনায় ২০১৭ সালে ৯৯৯ সার্ভিস চালু করা হয়।

আসাদুজ্জামান খান কামাল বলেন, জেলখানায় বন্দিদের আত্মীয়-স্বজনদের সঙ্গে কথা বলতে ‘স্বজন’ নামে একটি কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে টাঙ্গাইল জেলা কারাগারে এই কর্মসূচি চালু আছে।

তিনি বলেন, ‘স্বজন’ চালুর পর বন্দিদের আত্মীয়-স্বজনদের সরাসরি জেলখানায় এসে দেখা করার প্রবণতা কমেছে ৮০ শতাংশ। এই কর্মসূচি অত্যন্ত জনপ্রিয় হয়েছে বিধায়, দেশের সব কারাগারে ‘স্বজন’ কর্মসূচি চালুর চিন্তাভাবনা চলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত