ঢাকা ও ময়মনসিংহ দিয়ে শুরু হচ্ছে অনলাইন জিডি

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫৬

জিনিস হারানো বা পাওয়ার ক্ষেত্রে অনলাইনে সাধারণ ডায়েরি করার সুযোগ তৈরি করছে সরকার। প্রাথমিক ভাবে ঢাকা ও ময়মনসিংহ মেট্রোপলিটন এলাকায় অনলাইনে জিডি চালু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে ‘ডিজিটাল কেইস ডায়েরি’ এর উপর পর্যালোচনা সভা শেষে একথা জানান তিনি।

সভায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইসিটি বিভাগ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যা কিছু হারিয়ে যায়, যা কিছু দুর্ঘটনা ঘটে আমরা নিকটবর্তী থানায় জিডি করার জন্য যাই। সেজন্য আমরা অনলাইন জিডির ব্যবস্থা করেছি। এজন্য একটি কমিটি করে দিয়েছি, এক সদস্য বিশিষ্ট এই কমিটি। এটা (অনলাইন জিডি) কীভাবে বাস্তবায়ন করবেন, তিনি খুব শিগগিরই আমাদের জানাবেন।

মন্ত্রী বলেন, আমরা প্রথম পর্যায়ে শুধু লস্ট অ্যান্ড ফাউন্ড বা হারিয়ে গেছে- এই ধরনের যে জিডি করতে হয় সেটা দিয়ে যাত্রা শুরু করব। এজন্য প্রথমে ঢাকা  এবং ময়মনসিংহ মেট্রোপলিটনে শুরু করব। তারপরে সারা বাংলাদেশে বিস্তৃত হবে।

তিনি আরও বলেন, আমরা পুলিশ ভেরিফিকেশন থেকে শুরু করে সবকিছু অনলাইনে করতে পারি, সেটাও পরীক্ষা-নীরিক্ষা করা হচ্ছে। প্রত্যেকটি থানা যাতে অনলাইনে চলে আসে, আমরা সেই ব্যবস্থাটা করছি। আমরা খুব শিগগিরই সেই জায়গাটিতে যেতে পারব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত