৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৭

আগামী ৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। তিনি বলেন, নিষিদ্ধ থাকার সময়ে ইলিশ মাছ পরিবহন, মাছ গুদামজাত করা, কিংবা ইলিশ মাছ বিক্রি করারও সম্পূর্ণ বন্ধ থাকবে।

রবিবার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে বাংলাদেশের সমুদ্রসীমায় দুটি বিদেশি জাহাজের অনুপ্রবেশের বিষয়ে নীতিনির্ধারণী সভা শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

মৎস্য প্রতিমন্ত্রী বলেন, ইলিশ রক্ষায় প্রধান প্রজনন মৌসুম হিসেবে আশ্বিনী পূর্ণিমার সময় আগামী ৯ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ মাছ ধরা নিষিদ্ধ থাকবে। যেসব জেলার নদ-নদীতে ইলিশ মাছ পাওয়া যায় সেখানকার জেলেদের আমরা খাদ্য সহায়তা দেব।

৯ থেকে ৩১ অক্টোবর ইলিশ ধরা ও বিক্রির পাশাপাশি সরবরাহ, মজুদও নিষিদ্ধ থাকবে। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড পেতে হবে।

চান্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে এ বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত