বিয়ের কাবিননামায় ‘কুমারি’ শব্দ বাদ দেয়ার নির্দেশ

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ১৪:৫২

বিয়ের কাবিননামার ৫ নম্বর কলামে উল্লেখিত ‘কুমারি’ শব্দ বাদ দিয়ে ‘অবিবাহিত’ শব্দ যোগ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ছেলেমেয়ে উভয়েরই তথ্য থাকতে হবে নিবন্ধনে।

রবিবার (২৫ আগস্ট) এক রিট আবেদনের ওপর শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না, আইনুন্নাহার লিপি ও  ইশরাত হাসান।

এছাড়াও আদালত ছেলেদের ক্ষেত্রে তারা বিবাহিত, অবিবাহিত বা তালাকপ্রাপ্ত কিনা তা কাবিননামার ৪ (ক) ধারায় সংযুক্ত করারও নির্দেশ দেন।

অ্যাডভোকেট জেড আই খান পান্না সাংবাদিকদের বলেন, বিয়ের কাবিননামায় দুটি কলামে বৈষম্যের পরিপ্রেক্ষিতে হাইকোর্টে রিট করেছি। আদালত শুনানি শেষে বিয়ের কাবিননামা (রেজিস্ট্রেশন) ফরমে ৫ নম্বর কলামে কনে ‘কুমারী’ কিনা এই শব্দ উঠিয়ে দিতে বলেছেন। ‘কুমারী’ শব্দের পরিবর্তে ‘অবিবাহিত’ লিখতে রায় ঘোষণা করেছেন। এ ছাড়া কাবিননামার ফরমে ৪-এর (ক) উপধারা সংযোজন করে ছেলেদের ক্ষেত্রে বিবাহিত, অবিবাহিত, তালাকপ্রাপ্ত কি না তা লিপিবদ্ধ করতে নির্দেশ দিয়েছেন আদালত। এতে করে ছেলেমেয়েদের ক্ষেত্রে বৈষম্য থাকবে না

২০১৪ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, নারীপক্ষ ও বাংলাদেশ মহিলা পরিষদ বিয়ের কাবিননামায় মেয়ে কুমারি, বিধবা ও তালাকপ্রাপ্ত সংক্রান্ত পাঁচ নম্বর কলামের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে।

রুলের শুনানিতে সুপ্রিম কোর্টের আইনজীবী বেলায়েত হোসেন বলেন, কাবিননামার ৫ নম্বর কলামে এটা থাকা উচিত না। কারণ, ব্যক্তির মর্যাদা ও গোপনীয়তাকে ক্ষুণ্ণ করে। যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া ধর্মীয় রীতি অনুযায়ী এগুলো থাকা বাধ্যতামূলক নয়। মুসলিম শরিয়াতে এ ধরনের শর্ত নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত