ঈদের ছুটিতে সারাদেশে ১৩৫ দুর্ঘটনায় ১৮৫ জন নিহত: নিসচা

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১৭:১১

ঈদুল আজহার ছুটিতে সারাদেশে ১৩৫টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮৫ জন এবং আহত হয়েছেন ৩৫৫ জন। ১০ থেকে ১৮ আগস্টের মধ্যে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে ‘নিরাপদ সড়ক চাই’–এর (নিসচা) এক প্রতিবেদন।

শনিবার (২৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় ‘নিরাপদ সড়ক চাই’।

এ বছরে ঈদুল ফিতরে সড়কপথে ঈদযাত্রা যতটা স্বস্তিদায়ক ছিল, ঈদুল আজহাতে এসে সেই ঈদযাত্রা ভোগান্তিতে পরিণত হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনের পর্যবেক্ষণে বলা হয়, এবারের ঈদুল আজহায় সড়ক দুর্ঘটনা ঈদুল ফিতরের তুলনায় বেশি। ইদুল ফিতরে দুর্ঘটনার সংখ্যা ছিল ১২৭টি। এতে নিহত হন ১৮৪ এবং আহত হন ৩৩২ জন।

বিভিন্ন পত্রিকা, পত্রিকার অনলাইন সংস্করণ, স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টাল, সংবাদ সংস্থা ও টেলিভিশন চ্যানেলের তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে সারাদেশে নিরাপদ সড়ক চাইয়ের ১২০টি শাখা সংগঠনের নেতাকর্মীদের মাধ্যমেও সড়ক দুর্ঘটনার তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

নিরাপদ সড়ক চাইয়ের পর্যবেক্ষণ তুলে ধরে বলা হয়, ঈদে উত্তরবঙ্গের সড়কে দুর্ঘটনা বেড়েছে। তবে ঢাকা-চট্টগ্রাম রোডে তিনটি সেতু (কাঁচপুর, মেঘনা ও গোমতী) খুলে দেয়ায় ঢাকা থেকে চট্টগ্রামসহ পূর্ববঙ্গের বিভিন্ন জেলায় যানজট হয়নি বললেই চলে এবং সড়ক দুর্ঘটনা এসব অঞ্চলে তুলনামূলকভাবে কম হয়েছে। তবে খুলনা ও যশোর অঞ্চলে সড়ক দুর্ঘটনা কমেনি বরং বেড়েছে।

বেপরোয়া গতিতে যানবাহন চালানো ও ওভারটেক করার প্রবণতাকে সড়ক দুর্ঘটনার মূল কারণ হিসেবে চিহ্নিত করেছে নিসচা।

এ ছাড়া সংগঠনটির পর্যবেক্ষণ বলছে, ফিটনেসবিহীন যানবাহন ও পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন, অদক্ষ চালক ও চালকের সহকারী, বিরামহীনভাবে যানবাহন চালানো, ঈদের পরে যাতায়াতে মনিটরিং ব্যবস্থা না থাকা বা মনিটরিংয়ে শিথিলতা, মহাসড়কে অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা, নছিমন ও করিমন চলাচল, মোটরসাইকেলের অবাধ চলাচল সড়কে দুর্ঘটনার অন্যতম কারণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত