ভবিষ্যতে রোহিঙ্গাদের অত আরাম থাকবে না: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৯, ১৫:০৫

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, আশা করেছিলাম আজকে প্রত্যাবাসনটা শুরু হবে। স্বল্প আকারে হলেও শুরু হবে। তবে এখনো শুরু হয়নি। আমরা আশায় বুক বেঁধে আছি। তবে এ সমস্যাটা তৈরি করেছে মিয়ানমার। সমস্যার সমাধানও তাদের ওপরে। আমরা জোর করে কিছু করতে চাই না।

বৃহস্পতিবার (২৩ আগস্ট) নিজ দপ্তরে পূর্ব পরিকল্পনা অনুযায়ী রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ায় হতাশা ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, ভবিষ্যতে অত আরাম থাকবে না। এখন তো অনেকে সাহায্য দেয়। অনেক দিন থাকলে ..আমরা প্রায় আড়াই তিন হাজার কোটি টাকা নিজেদের তহবিল থেকে খরচ করছি। ভবিষ্যতে সেই টাকা অত থাকবে না। তখন সমস্যা হবে। যারা যেতে চাচ্ছেন না তাদের নিজেদের ভবিষ্যতের জন্য তাদের যে ফিরে যাওয়া দরকার এটা তাদের ভাবা উচিত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যাবাসন সংক্রান্ত দুই দেশের যৌথ কমিশনের চতুর্থ বৈঠকে বাংলাদেশ রোহিঙ্গা মাঝিদের মধ্যে শ’খানেককে রাখাইনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল। তাদের রাখাইনে নিয়ে মিয়ানমার দেখাক প্রত্যাবাসনের জন্য তারা কি আয়োজন করেছে। কারণ রোহিঙ্গাদের আশঙ্কা হচ্ছে, সেখানকার নিরাপত্তা যথেষ্ট নয়। কাজেই মিয়ানমার ওদের নিয়ে গিয়ে দেখাক, নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ পুরোপুরি প্রস্তুত। বাংলাদেশের কোথাও কোনো গাফিলতি নেই।

প্রত্যাবাসনে যারা বিরোধিতা করছে, তাদের চিহ্নিত করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, যারা না যাওয়ার জন্য লিফলেট দিচ্ছে, প্রচারণা চালাচ্ছে আমরা তাদের চিহ্নিত করছি। এবং অনেকগুলো প্রতিষ্ঠান বলছে যাওয়া ঠিক হবে না, ইংরেজিতে তাদের দাবি লিখে দিচ্ছে অবশ্যই আমরা তাদের চিহ্নিত করব।

আবদুল মোমেন বলেন, কালকেও চেষ্টা করব। আমাদের আজকে থেকে প্রক্রিয়া শুরুর কথা। প্রক্রিয়াটা অনেক দিন ধরে চলার কথা। একদিনে তো পাঠাতে পারবেন না। প্রক্রিয়া আমরা আজ শুরু করতে চাচ্ছিলাম ।এখনো আমরা চারটা পর্যন্ত চেষ্টা করব। এরপর দেখি কি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত