'আমরা আশায় বুক বেঁধে আছি'

প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৬:১১

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরৎ পাঠানোর চেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (২২ আগস্ট) এক ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রী।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া ব্যর্থ কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. এ কে আব্দুল মোমেন জানান, আমরা আশায় বুক বেঁধে আছি। চেষ্টা অব্যাহত আছে। আমরা ৪টা পর্যন্ত দেখবো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত যেতে অনাগ্রহের কারণ হলো বিশ্বাসের ঘাটতি। তারা বিশ্বাস করতে পারছে না যে, মিয়ানমার তাদের জন্য এখন নিরাপদ। মিয়ানমার তাদের নিরাপত্তা দেবে বা পুনর্বাসন দেবে তারা তা বিশ্বাস করতে পারছে না। আর এজন্যই তারা ফিরতে চাচ্ছে না। 

মন্ত্রী আরোও বলেন, রোহিঙ্গাদের এই বিশ্বাসের ঘাটতি দূর করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে একটি প্রস্তাব আছে। সব দেশকে নিয়ে একটি কমিশন গঠন করা হবে। মিয়ানমার যদি সৎ হয় তবে তারা এই কমিশন গঠনে সহায়তা করবে। প্রয়োজনে তারা সাংবাদিকদের নিয়ে গিয়ে সেখানকার পরিস্থিতি দেখাবে। যাতে করে এই বিশ্বাসের ঘাটতি দূর হয়। এমনকি রোহিঙ্গাদের যেসব নেতা আছে ক্যাম্পে তাদের নিয়েও একটা সফর করানো যেতে পারে। 

এসময় মন্ত্রী হুঁশিয়ার বলেন, রোহিঙ্গাদের বাংলাদেশে থাকার জন্য অনেকেই প্ররোচণা চালাচ্ছেন। লিফলেট বিতরণ করছেন। ইংরেজিতে প্ল্যাকার্ড লিখে দিচ্ছেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফেরৎ পাঠানোর সকল ব্যবস্থা রাখা হয়েছে বলে এসময় উল্লেখ করেন মন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত