গণহত্যা জাদুঘরে মোটরসাইকেল হস্তান্তর

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৯, ১৭:২১

১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত ভয়াবহ গণহত্যায় রাজাকার বাহিনী কতৃক ব্যবহার করা একটি মোটরসাইকেল খুলনাস্থ 'গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরে' হস্তান্তর করা হয়। আজ ৫ আগস্ট মোটরসাইকেল্টি হস্তান্তর করা হয়।

মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি সেনাবাহিনীর দোসর রাজাকার বাহিনী যশোরের মণিরামপুর উপজেলার শ্রী গিরিন্দ্রনাথ ঘোষের বাড়িটি দখল করে রাজাকার ক্যাম্প ও নির্যাতন কেন্দ্র স্থাপন করে। এই কেন্দ্রে থেকেই এই আলাকায় একাত্তরের বিভিন্ন সময়ে রাজাকার বাহিনী গণহত্যা চালায়। দখলকৃত এই বাড়ীটিতে থাকা গিরিন্দ্রনাথের পুত্র অনীল ঘোষের ব্যবহৃত একটি মোটর সাইকেল রাজাকার বাহিনী গণহত্যা ও নির্যাতনে ব্যবহার করে। মণিরামপুর ও এর আশাপাশের এলাকায় গণহত্যা পরিচালনা ও বিভিন্ন জায়গা থেকে সাধারণ মানুষকে তুলে নিয়ে আসার জন্য মোটরসাইকেলটি রাজাকার বাহিনী ব্যবহার করত বলে জানা যায়।

অনীল কুমার ঘোষের দুই পুত্র বিপ্লব কুমার ঘোষ ও দেবাশীষ কুমার ঘোষ একাত্তরের গণহত্যা-নির্যাতনের স্মৃতি চিহ্নস্বরুপ এই মোটরসাইকেলটি গণহত্যা জাদুঘরকে দান করেছেন। মোটর সাইকেল হস্তান্তর অনুষ্ঠানে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, ট্রাস্টি ড. চৌধুরী শহিদ কাদের, অনীল কুমার ঘোষের দুই পুত্র বিপ্লব কুমার ঘোষ ও দেবাশীষ কুমার ঘোষ,  গণহত্যা জাদুঘরের সুহৃদ সভাপতি অমল কুমার গাইন সহ অন্যান্য সুহৃদরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, খুলনায় অবস্থিত 'গণহত্যা আর্কাইভ ও জাদুঘর' দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর। জাদুঘরটিতে ১৯৭১ সালে পাকস্তানি বাহিনী কতৃক সংঘটিত গণহত্যার বহু দুর্লভ নিদর্শন, ছবি ও দলিল সংরক্ষিত আছে।

সাহস২৪.কম/জুবায়ের/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত