ফেসবুকে গুজবের দায়ে গ্রেপ্তার শতাধিক: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১৯:২৮

গুজবের দায়ে এখন পর্যন্ত শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, মাথা কাটা গুজব, বেসিনে হারপিক ঢেলে ডেঙ্গু মশা নিধনের গুজব, সারা দেশে তিন দিন বিদ্যুৎ থাকবে না গুজবসহ নানা ধরনের গুজব চলমান আছে। ছেলেধরা গুজবে রাজধানীতে এক মায়ের মৃত্যুর ঘটনা ঘটেছে। গুজবের শাখা প্রশাখার বৃদ্ধিতে সাত জনের জীবন গেছে। আমরা এখন পর্যন্ত গুজবের দায়ে  একশ’ জনের অধিককে আটক করেছি এবং তাদের আইনের মাধ্যমে বিচারের ব্যবস্থা করছি।

বুধবার (৩১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক কর্মাশালায় তিনি একথা বলেন।

আসাদুজ্জামান খান বলেন, যারা গণপিটুনি দিয়ে মানুষকে হত্যা করেন তারা একজন মিলে হত্যা করলেও শাস্তি পেতে হবে একশ’ জন মিলে করলেও শাস্তি পেতে হবে। সুতরাং যে কোনো ঘটনায় আইন নিজের হাতে তুলে না নিয়ে পুলিশকে জানান কিংবা ৯৯৯ এ জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষিত সমাজ জানে যে গুজবগুলো চলছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। তারা জানেন এসব গুজব একেবারেই নড়বড়ে। তাই এসব গুজবের বিরুদ্ধে তাদের ঘুরে দাঁড়াতে হবে।

গুজব ও সাইবার অপরাধ বন্ধে আয়োজিত এই কর্মশালায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশলসমূহ, গুজব, সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, আক্রান্ত হলে তা থেকে পরিত্রাণের উপায়, অভিযোগ জানানোর সুনির্দিষ্ট পদ্ধতিসহ সাইবার অপরাধের নানা বিষয়ে নারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত