প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা বেড়েছে ব্যাপক, সফল মন্ত্রী ওবায়দুল কাদের

প্রকাশ : ২৫ জুলাই ২০১৯, ১৭:৫৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা আগের চেয়ে ১০ শতাংশ বেড়ে ৮০ শতাংশে হয়েছে। বর্তমান সরকারের প্রথম ছয় মাসে সবচেয়ে সফল মন্ত্রী ওবায়দুল কাদের। ৪১ শতাংশ মানুষ মনে করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী তাঁর মন্ত্রণালয়ের কাজে সব সময় সক্রিয় ছিলেন।

কলরেডি নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের জরিপে এই তথ্য উঠে এসেছে। আজ বৃহস্পতিবার(২৫ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে জরিপ প্রতিবেদনটি প্রকাশ করা হয়। জরিপের ফল উপস্থাপন করেন সংগঠনের প্রধান গবেষক অধ্যাপক আবুল হাসনাত।জাতীয় নির্বাচনের আগে ও পরে দুটি জরিপ পরিচালনা করেছিল সংস্থাটি।

আবুল হাসনাত জানান, 'সরকারের ছয় মাস পূর্তি উপলক্ষে ৮ থেকে ১৪ জুলাই পর্যন্ত টেলিফোনের মাধ্যমে ১ হাজার ২৫৫ জনের মধ্যে এই জরিপ পরিচালনা করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৬ শতাংশ পুরুষ, ২৪ শতাংশ নারী।'

আবুল হাসনাত বলেন, 'জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা সরকারের সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে তাঁরা ধর্ষণসহ বিভিন্ন অপরাধ বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বিচারিক প্রক্রিয়ার সীমাবদ্ধতা নিয়ে উদ্বেগ জানিয়েছেন।'

জরিপের গ্রহণযোগ্যতা সম্পর্কে বলতে গিয়ে আবুল হাসানাত দাবি করেন, 'টিআইবি গবেষণায় সঠিক পদ্ধতি অনুসরণ করে না। তারা এজেন্ডা নিয়ে কাজ করে। আমাদের তা নেই।'

আবুল হাসানাত বলেন, 'সফল মন্ত্রীদের তালিকায় ২০ জনের নাম উঠে এসেছে। তাঁদের মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন ওবায়দুল কাদের। ২৯ শতাংশ ব্যক্তির মত অনুসারে, শিক্ষামন্ত্রী দীপু মনি দ্বিতীয় সফল মন্ত্রী।'

জরিপে বলা হয়েছে, ৫৪ দশমিক ৯৮ শতাংশ মানুষ মনে করেন, সরকার আগের চেয়ে ভালো করছে। ৩৪ দশমিক ৩৪ শতাংশ মনে করে, সরকার আগে যা ছিল, এখনো তা–ই আছে। ১০ দশমিক ৬৮ শতাংশ মনে করে, সরকার আগের চেয়ে খারাপ বা খুব খারাপ করছে।

এছাড়াও জরিপে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিগত ছয় মাসের কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন ৭৯ দশমিক ৭৫ শতাংশ অংশগ্রহণকারী। আগের জরিপে এই হার ছিল ৭০ শতাংশ।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ২১ দশমিক ৬৮ শতাংশ মানুষ সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন নির্ধারিত সময়ে মেগা প্রকল্পের বাস্তবায়ন। এর বাইরে ১৫ দশমিক ২৫ শতাংশ অপরাধ নিয়ন্ত্রণ, ৭ দশমিক ১৯ শতাংশ অবকাঠামোগত উন্নয়ন ও ৫ দশমিক শূন্য ১ শতাংশ দুর্নীতি প্রতিরোধকে সরকারের চ্যালেঞ্জ মনে করছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ফ্যাকাল্টি কাজী আহমেদ পারভেজ ও কলরেডির প্রধান নির্বাহী কর্মকর্তা আজাদ আবুল কালাম।

সাহস২৪.কম/জুবায়ের/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত