গুজব নিয়ে প্রথম পোস্ট হয় দুবাই থেকে: আইজিপি

প্রকাশ : ২৪ জুলাই ২০১৯, ১৩:৩৪

একটি স্বার্থান্বেষী মহল সুপরিকল্পিতভাবে দেশের পরিস্থিতিকে অস্থিতিশীল করতে গুজব ছড়াচ্ছে মন্তব্য করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, গুজব নিয়ে প্রথম যে পোস্টটি আমাদের নজরে আসে সেটি ছিল দুবাই থেকে। দুবাইয়ের এক ব্যক্তি এই পোস্টটি করেন। গুজব ও গণপিটুনির ঘটনায় ৩১টি মামলায় এ পর্যন্ত ১০৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (২৪ জুলাই) পুলিশ সদর দফতরের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

একটি মহল দেশকে অস্থিতিশীল করার জন্য গুজব ছড়াচ্ছে জানিয়ে তিনি বলেন, একটি মহল আন্দোলনসহ নানা উপায় অবলম্বন করে ব্যর্থ হয়ে এখন গুজব ছড়াচ্ছে। তারা দেশের বাইরে থেকেও গুজব ছড়ানোর চেষ্টা করছে। গুজবের ঘটনায় এ পর্যন্ত যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের কয়েকজনের সরকারবিরোধী রাজনীতিক দলের লিংক পেয়েছি। জড়িতদের প্রোফাইল তৈরির কাজ চলছে।

গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত ৬০টি ফেসবুক অ্যাকাউন্ট ও ২৫টি ইউটিউব লিংক এবং ১০টি ওয়েব পোর্টাল বন্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, এই সমস্ত ফেসবুক ও ইউটিউব লিংকের মাধ্যমে সুপরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছিল। যতগুলো ঘটনা ঘটেছে সবই গুজব। যারা নিহত হয়েছে কেউই ছেলেধরা ছিল না।

এর আগে দেশে গুজব ছড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা দেখেছি এর আগেও কয়েকবার গুজবকে ব্যবহার করে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করা হয়েছে। 'সাঈদীকে চাঁদে দেখা গেছে' এমন গুজবও ছড়িয়েছে। আমাদের মানুষ খুব সহজ সরল।

প্রতি জেলার এসপি, মেট্রোপলিটন পুলিশ ইতোমধ্যে বিভিন্ন হাট-বাজারে ছোট ছোট আকারে তারা সভা করেছে। প্রতিটি স্কুল-মাদরাসার বাইরে সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং সাদা পোশাকে পুলিশ রাখা হয়েছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত