ডেঙ্গু দমনে লন্ডন থেকে আসছে ‘ভদ্র মশা’

প্রকাশ : ২৪ জুলাই ২০১৯, ১১:৫১

সাহস ডেস্ক

ডেঙ্গু মশা নিধনে সুদূর লন্ডনে থেকে আমদানি করা হচ্ছে ‘ভদ্র মশা’। আমদানিকৃত এই মশা ঢাকা শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় ছেড়ে দেওয়া হবে।

এ মশা আমদানির উদ্দেশ হলো- ডেঙ্গুবাহী এডিস (স্ত্রী) মশার সঙ্গে মেলামেশার মাধ্যমে নতুন মশার প্রজনন ঘটানো। নতুন জন্ম নেয়া মশা দুই সপ্তাহ পর এমনিতেই মরে যাবে। পরবর্তীতে যত মশা জন্মাবে সেগুলো ‘ভদ্র মশা’ হয়ে অর্থাৎ ডেঙ্গুবাহী এডিস মশা হয়ে জন্মাবে না, ভদ্র মশা হয়ে জন্মাবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে এ ধরনের কার্যকর মশা রয়েছে জানতে পেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করতে অনুরোধ করা হয়েছে।

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হতে নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি গণমাধ্যমকে সতর্ক থেকে আতঙ্ক না ছড়িয়ে বরং ডেঙ্গু নিয়ন্ত্রণে সহযোগী হয়ে কাজ করার অনুরোধ করেন।

বিশ্বের বিভিন্ন দেশে ওলবাচিয়া নামক একধরনের ব্যাকটেরিয়া মশায় প্রয়োগ করে তা বিভিন্ন এলাকায় ছেড়ে দিয়ে এডিস মশাবাহিত ডেঙ্গুসহ চিকুনগুনিয়া, জিকা ও ইয়েলো ফিবার সফলভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এ ব্যাপারেও সরকার চাইলে চিন্তা-ভাবনা করতে পারে বলে মন্তব্য করেন ডা. আবুল কালাম আজাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত