প্রিয়া সাহা ইস্যুতে: যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখা করলেন রবার্ট মিলার

প্রকাশ : ২৪ জুলাই ২০১৯, ০২:২৭

সংগৃহীত

২৩ জুলাই (মঙ্গলবার)  বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক অনির্ধারিত বৈঠকে প্রিয়া সাহা ইস্যুতে নিজ দেশের অবস্থান তুলে ধরেন রবার্ট মিলার। এ ইস্যুতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের কাছে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখ্যা করেছেন দেশটির রাষ্ট্রদূত ।

পররাষ্ট্র সচিব চারদিনের লন্ডন সফরের পর আজ মঙ্গলবার ঢাকায় ফেরেন।  

মন্ত্রণালয়ের একটি সূত্র জানান, ঢাকায় ফিরেই যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র সচিব এ বিষয়ে কথা বলার জন্য ডেকে পাঠান। বৈঠকে প্রিয়া সাহা ইস্যুতে উভয়ের কথা হয়।

তবে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বের হয়ে গণমাধ্যমের সঙ্গে কোনও কথা বলেননি রাষ্ট্রদূত মিলার। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি।

এর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে প্রিয় সাহার মতো অতিথিকে আমন্ত্রণ করায় খুশি নয় বাংলাদেশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘বাংলাদেশ সরকার আশা করে এধরনের বড় আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজকরা বিবেচক ব্যক্তিদের আমন্ত্রণ জানাবেন যারা সত্যিকার অর্থে ধর্মীয় স্বাধীনতাকে উৎসাহিত করবে।’

এর আগে গত ১৭ জুলাই হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের নারী প্রিয়া সাহা অভিযোগ করেন, ‘বাংলাদেশ থেকে ৩ কোটি ৭০ লাখ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান লোক উধাও হয়ে গেছে। তার ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। জমিও কেড়ে নেওয়া হয়েছে। মুসলিম উগ্রবাদীরা এটা করেছে।’ প্রিয়া সাহার এই বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সরকার।

প্রিয়া সাহা যুক্তরাষ্ট্র সরকার আয়োজিত ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মন্ত্রী পর্যায়ের আন্তর্জাতিক সম্মেলনেও যোগ দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত