দেশিও ৯১ প্রজাতির মাছ বিলুপ্তির পথে

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১৫:০৩

দেশের উন্মুক্ত জলাশয় থেকে বেশির ভাগই দেশিও প্রজাতির মাছ আহরণ করা হয়। কিন্তু অতিরিক্ত আহরণসহ নানা কারণে দেশি মাছের অনেক প্রজাতি বিলুপ্ত হচ্ছে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, মাছের বেশ কিছু ঝুঁকি চিহ্নিত করা হয়েছে। এতে দেশিও প্রজাতির ৯১টি মাছ বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। মাছের বিচরণ এলাকা নদী, হাওর–বাঁওড় ও বিল দূষিত হয়ে যাচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, দেশের কৃষিকাজে প্রতিবছর প্রায় এক লাখ টন রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহৃত হয়, যা জলাভূমিতে যায়। এর কারণে মাছের উৎপাদন কমছে। এছাড়া দেশে এ পর্যন্ত ৩০টি আগ্রাসী প্রজাতির বিদেশি মাছ ঢুকে পড়েছে, যা দেশি ছোট মাছগুলো খেয়ে সংখ্যা কমিয়ে দিচ্ছে।

ফলে রাজধানীর চারপাশের নদী বুড়িগঙ্গা, ধলেশ্বরী, বালু, শীতলক্ষ্যা, তুরাগ এবং চট্টগ্রামের কর্ণফুলী প্রায় মাছশূন্য হতে চলেছে।

প্রাকৃতিক উৎসের মাছের বৈচিত্র্য ও ঝুঁকিগুলো চিহ্নিত করে গবেষণা করেছে ওয়ার্ল্ড ফিশ। গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশের ১৩ লাখ জেলে সরাসরি ক্ষুদ্রায়তনে মৎস্যসম্পদ আহরণের (এসএসএফ) সঙ্গে জড়িত। বর্তমানে ৯১ প্রজাতির মাছ এতই কমে আসছে যে এগুলো বিলুপ্তির দিকে এগোচ্ছে। এর মধ্যে পাঙাশের প্রজাতি ২টি, গুতুমের ২টি, চেলার ৭টি, ডানকিনার ২টি, ঘরপোইয়ার ২টি, মহাশীরের ৩টি, পুঁটির ১০টি, ভোলের ২টি ও ট্যাংরার ৬টি প্রজাতি রয়েছে।

সরকার ইলিশ রক্ষায় যেভাবে অভয়াশ্রম ঘোষণা ও প্রজনন মৌসুমে মাছ ধরা বন্ধ করাসহ বেশ কিছু উদ্যোগ নিয়েছে, দেশি প্রজাতির মাছকেও একইভাবে রক্ষা করতে হবে বলে জানিয়েছে গবেষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত