পানি সম্পদ সচিবের দৃঢ় হস্তক্ষেপে ফেসে যাওয়া বাস উদ্ধার

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১২:১৩

এমনি পরিস্থিতিতে উত্তরাঞ্চলে সফররত পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার হঠাৎ বাইক যোগে উক্ত স্থানে এসে উপস্থিত হন এবং দ্রুত বাসটি সরিয়ে কাজ বাস্তবায়নের কঠোর নির্দেশনা প্রদান করেন।

সিরাজগঞ্জ শহরের সন্নিকটে বাঐতারা এলাকায় সড়ক ও জনপথ বিভাগ নির্মিত সরু বেলী ব্রীজের সরিয়ে চওড়া ব্রিজ নির্মাণ করতে যানবাহন সচল রাখার জন্য ৪০ মিটার বাঁধ কেটে ডাইভারশন রাস্তা তৈরি করে। যা পানির লেভেল বিপদসীমার ৮৫ সেন্টিমিটার নিচে।

পানি বৃদ্ধির কারণে ভাইভারশন রাস্তাটি ঢুবে যাওয়ার কারণে বিকল্প ডাইভারশন রাস্তাটি যথাযথ উচ্চতায় উন্নীত এবং সেফটি সিকিউরিটি না থাকায় ১৭ জুলাই (বুধবার) ভোরে একটি যাত্রিবাহী বাস ফেঁসে যায়। ২৪ ঘন্টাতেও বাসটি উদ্ধার না হওয়ার কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরে।

এমনি পরিস্থিতিতে উত্তরাঞ্চলে সফররত পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার হঠাৎ বাইক যোগে উক্ত স্থানে এসে উপস্থিত হন এবং দ্রুত বাসটি সরিয়ে কাজ বাস্তবায়নের কঠোর নির্দেশনা প্রদান করেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের সাব ডিভিশন ইঞ্জিনিয়ার একেএম রফিকুল ইসলাম জানান গত এপ্রিল মাস থেকে এ বিষয়ে তাদের দৃষ্টি আকর্ষণ করা হয় এবং পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী মহোদয় একটি চিঠি প্রদান করেন।

বিষয়টি নিয়ে জেলার সমন্বয় সভা, দুর্যোগ ব্যবস্থাপনা সভা এবং সর্বশেষ পানি সম্পদ সচিবের সভাপতিত্বে পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির সভায় অত্যন্ত গুরুত্বসহকারে আলোচিত হয়।

কিন্তু সড়ক ও জনপথ বিভাগ থেকে কার্যকর পদক্ষেপ না নেয়ায় পরিস্থিতি জটিল আকার ধারণ করে এবং বাঁধের এই অংশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত হয়। যথাযথ সেফটি সিকিউরিটি না থাকায় সোমবার রাত ৪টার দিকে একটি বাস ডাইভারশন রোডে ফেসে বরাবর আটকে যায়। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন এবং এই স্থানে ডাইভারশন যথাযথ উচ্চতায় উন্নীত করা অনিশ্চিত হয়ে পড়ে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উত্তর পশ্চিমাঞ্চল, রাজশাহীর প্রধান প্রকৌশলী জনাব  মহম্মদ আলী মহোদয় এবং বগুড়া পরিচালন ও রক্ষণাবেক্ষণ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব তারিক আবদুল্লাহ আল ফায়াজ মহোদয়ের উপস্থিতিতে বাসটি সরানো সম্ভব হয় এবং পুনরায় প্রটেকশনসহ ডাইভারশন রোড উন্নীতকরণ কাজ শুরু করা সম্ভব হয়।

উল্লেখ্য ব্রহ্মপুত্র বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর সিরাজগঞ্জের বাঐতারা রেগুলেটর। রেগুলেটেরটি সত্তর দশকে তৈরি। বঙ্গবন্ধু সেতু তৈরীর সময় বাঁধটি উঁচু এবং চওড়া করা হয়। পরবর্তীতে বাঁধের সাথে রাস্তা হিসেবে ব্যবহারের জন্য এর উপরে একটি সরু বেলি ব্রিজ তৈরি করে সড়ক ও জনপথ বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত