বাংলাদেশ-ভারত এডুকেশন এক্সপো-২০১৯

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৯:১৯

১৯-২০ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হচ্ছে 'ভারতে অধ্যয়ন' এক্সপো- ২০১৯। এই এক্সপোটি ২২-২৩ জুলাই চট্টগ্রামের দ্যা পেনিনসুলা হোটেল ও ২৫ জুলাই খুলনার হোটেল সিটি ইন এও অনুষ্ঠিত হবে।

ভারতীয় হাই কমিশন ও বাংলাদেশ-ভারত চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় আয়োজিত এই এক্সপোটির সভাপতিত্ব করেন বাংলাদেশে নিযুক্ত শিক্ষা বিষয়ক সচিব জিস্নুপ্রশন্ন মুখোপাধ্যায়।

তিনি বলেন, ভারত বিশ্বজুড়ে একটি বড় ব্র্যান্ড। অনেক সমস্যা নিয়ে মানুষ সারা বিশ্ব থেকে এখানে আসে। বাংলাদেশ ও ভারতের মধ্যে যুব সংযোগ শক্তিশালী করা উচিত। বাংলাদেশী শিক্ষার্থীদের অনেকগুলি বিষয় নিয়ে ভারতে পড়ার সুযোগ রয়েছে।

ভারতের বেশিরভাগ বিখ্যাত এবং উচ্চ র‍্যাংকিংধারী বোর্ডিং স্কুল এই বছর এক্সপোতে অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারী প্রতিষ্ঠান গুলো ইন্টারন্যাশনাল ব্যাচেলরেট (আইবি), ক্যামব্রিজ (আইজিসিএসই) এবং আইএসসিএইচ এবং সি.বি.এস.ই.-এর মতো ভারতীয়  পাঠ্যক্রমের। এটি বাংলাদেশী অভিভাবক এবং প্রতিষ্ঠান প্রধানদের সাথে যোগাযোগের জন্য এবং তাদের সন্তানের জন্য একটি আরামদায়ক এবং নিরাপদ পরিবেশে সাশ্রয়ী মূল্যের খরচে বিশ্বব্যাপী শিক্ষা গ্রহণে করার জন্য একটি চমৎকার সুযোগ করেছে।

অংশগ্রহণকারী বোর্ডিং স্কুল গুলোর চমৎকার অবকাঠামোগত সুবিধা, শিক্ষণ অনুষদের, আউটডোর ক্রিয়াকলাপগুলি প্রদান করে থাকে সুপ্রতিষ্ঠিত গার্লস স্কুল ও কো-এড স্কুল  গুলোতে শিক্ষা গ্রহণের সাথে সাথে। এই প্রতিষ্ঠান গুলোতে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে ভর্তি নেওয়া হয়।

অংশগ্রহণকারী কয়েকটি স্কুল কাসিগা স্কুল (দেহরাদুন), বিড়লা ইন্টারন্যাশনাল স্কুল (রাজস্থান), এমআইটি পুণে বিশ্বশান্তি গুরুকুল (পুণ), ইকোলগ্লবালে ইন্টারন্যাশনাল গার্লস স্কুল (দেহরাদুন), দিল্লি পাবলিক স্কুল (দুর্গাপুর), আদিত্য একাডেমী মাধ্যমিক (কলকাতা), রেডব্রিজ আন্তর্জাতিক একাডেমী (বাঙ্গালুরু), সঞ্জয় গোধাওয়াত আন্তর্জাতিক স্কুল (কোলহাপুর), ইত্যাদি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত