দ্রুত বাঁধ মেরামত করার নির্দেশ দিয়েছেন কবির বিন আনোয়ার

প্রকাশ | ১৬ জুলাই ২০১৯, ০২:১১

গত এক সপ্তাহে কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তাসহ ১৬টি নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। জানা গিয়েছে, জেলার ৯ উপজেলার ৫৫ ইউনিয়নের ৩৯০টি গ্রাম প্লাবিত হয়েছে। বন্যা কবলিত হয়ে পড়েছে প্রায় ৩ লাখ মানুষ।

বন্যার কারণে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। বন্যার কবলে পড়া মানুষজন পার্শ্ববর্তী উঁচু বাঁধ ও পাকা সড়কসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিচ্ছে।

সোমবার (১৫ জুলাই) পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির বিন আনোয়ার কুড়িগ্রামের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি কুড়িগ্রামের ঝুকিপুর্ণ বাঁধ পরিদর্শন করে বাঁধগুলো দ্রুত মেরামত করার নির্দেশ দেন।

বন্যাদুর্গত এলাকা পরিদর্শণ শেষে বানভাসিদের মাঝে ত্রাণ বিতরণ করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ও ইসাবেলা ফাউন্ডেশন চেয়ারম্যান কবির বিন আনোয়ার।

এলাকা পরিদর্শন করে দেখা যায়, কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী মহাসড়ক বিভিন্ন এলাকায় পুরোপুরিভাবে পানিতে তলিয়ে গিয়েছে। ফলে বন্ধ রয়েছে নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলাসহ সোনাহাট স্থল বন্দরের যোগাযোগ ব্যবস্থা। বন্যা কবলিত এলাকাগুলোতে রাস্তা-ঘাট তলিয়ে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে এসব এলাকায় এখন যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা ও কলাগাছের ভেলা। কিন্তু পর্যাপ্ত মাধ্যম না থাকায় ত্রান সরবরাহ করাও কঠিন হয়ে পড়েছে।

এর মধ্যেই কুড়িগ্রামে প্রায় তিন শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। মূলত এই স্কুলগুলোতেই বন্যা কবলিত মানুষজন আশ্রয় নিয়েছেন।

সাহস২৪.কম/জয়/শামীম