ড. ইউনূসকে তলব করেছেন আদালত

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৩:২৭

সাহস ডেস্ক

অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে তলব করেছেন ঢাকার একটি আদালত। গ্রামীণ কমিউনিকেশন্সের চাকরিচ্যুত তিন কর্মচারীর দায়ের করা ফৌজদারি মামলায় আগামী ৮ অক্টোবর তাকে ঢাকা শ্রম আদালতে হাজির হওয়ার জন্য নির্দেশ দিয়ে সমন জারি করেছে।

গত ৩ জুলাই ঢাকার তৃতীয় শ্রম আদালতে গ্রামীণ টেলিকমের কর্মী এমরানুল হক, শাহ্ আলম ও আব্দুস সালাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। প্রতিষ্ঠানে ইউনিয়ন গঠন করার কারণে হয়রানিমূলক বদলি, ভয়ভীতি প্রদর্শন এবং সবশেষে চাকরিচ্যুত করায় ইউনূসসহ নাজমিন সুলতানা ও খন্দকার আবুর বিরুদ্ধে তিনটি মামলা করেন তারা।

ইউনিয়ন করার কারণে চাকরিচুত্যির বিষয়টি সম্পূর্ণ বেআইনি বিধায় চলতি বছরের ২৩ জুন আসামি নাজনীন সুলতানা ও খন্দকার আবু আবেদীনের বরাবর রেজিস্টার্ড ডাকযোগে অনুযোগপত্র প্রদান করেন তারা।

সেখানে উল্লেখ করা হয়, আসামিরা তাদের প্রতিষ্ঠানে ইউনিয়ন গঠনের কারণে বাদীদের বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৯৫ (ঘ) ধারা লঙ্ঘন এবং অন্যায়ভাবে চাকরিচ্যুত করেছে। বাদীরা শ্রমিক হিসেবে বাংলাদেশ শ্রম আইন ৩১৩ ধারার তাদের ন্যায়সংগত অধিকার ফিরে পাওয়ার জন্য আসামিদের বিরুদ্ধে বাংলাদেশ শ্রম আইনের ৩৯১ (১) ধারা মোতাবেক মামলা করতে বাধ্য হয়েছে।

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস কর্তৃক প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের একমাত্র আইটি প্রতিষ্ঠান ‘গ্রামীণ কমিউনিকেশন্স’। সারাদেশে ২৫৬টি তথ্য ব্যবস্থাপনা কেন্দ্র এ আইটি সেবা দিয়ে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত