সিলেটে পানিবন্দি লাখো মানুষ

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১৮:৫৮

সিলেটের সবক’টি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় কয়েকটি উপজেলার কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বিভিন্ন এলাকার রাস্তাঘাট তলিয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ কার্যত বন্ধ হয়ে পড়েছে। এর মধ্যে বেশি ক্ষতির সম্মুখীন সিলেটের গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা।

বৃহস্পতিবার (১১ জুলাই) পর্যন্ত বন্যা ও বৈরী আবহাওয়ার কারণে অন্তত অর্ধশত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

এই ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার পাল বলেন, গত কয়েকদিনের বৃষ্টিতে এই উপজেলার অন্তত ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি রয়েছেন হাজার হাজার মানুষ। প্রধান ৩টি সড়কে ডুবে যাওয়ায় যানবাহন চলাচল সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি বলেন, উপজেলার অন্তত ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া যে প্রতিষ্ঠানেই শিশুরা ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয়, সেসব শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। দুর্যোগ মোকাবিলায় উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

এদিকে, জেলা প্রশাসন থেকে সব উপজেলায় আগাম বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

সিলেট পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী একেএম নিলয় পাশা জানান, প্রবল বর্ষণে সিলেটের সবক’টি নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুরমা নদীর পানি বিপদসীমার ১১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত