ধর্ষণের আইনটা আরও কঠোর করা দরকার: সংসদে প্রধানমন্ত্রী

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১১:২৯

ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কথায় কথায় মানুষ খুন করা বা শিশুদের ওপর অত্যাচারের ঘটনা ঘটছে এমনকি ছোট শিশুদের খুন করার ঘটনাও ঘটছে। আমরা এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেবো। আমাদের আইনটা আরও কঠোর করা দরকার।

বৃহস্পতিবার (১১ জুলাই) জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যারা ধর্ষক তাদের চেহারা বারবার গণমাধ্যমে দেখানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন অনেক মিডিয়া আছে, একটা ঘটনা যখন ঘটে, পত্রিকায় যখন নিউজ হয় তখন এগুলো আরও অনেক বেশি বেড়ে যায়। মিডিয়ার সঙ্গে যারা আছে, তাদের উদ্দেশে বলবো যারা ধর্ষক তাদের চেহারাটা যেন বারবার দেখানো হয়। তার যেন লজ্জা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমি বলবো শুধু মেয়েরাই প্রতিবাদ করবো কেন? এখানে পুরুষ সম্প্রদায় আছে, তাদের জন্য লজ্জার বিষয় যে পুরুষরা অপরাধটা করে যাচ্ছে। সেজন্য পুরুষ সম্প্রদায়কেও আরও সোচ্চার হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এখন আর আগের মতো গোলাগুলি, অস্ত্রের ঝনঝনানি শোনা যায় না। আমরা শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি। যেহেতু আমরা সারা দেশে সেই পরিবেশ তৈরি করে দিচ্ছি। আস্তে আস্তে পরিবেশ আরও উন্নত করতে পারবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে এক সময় প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে এক সময় প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো, সে মর্যাদাটা আবার ফিরে আসুক সেটাই আমরা চাই। প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার মানটা যেন উন্নত থাকে সেটাই আমরা দেখতে চাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত