যাবজ্জীবন মানে কি আমৃত্যু কারাবাস; রায় যেকোনো দিন

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১৪:১১

'যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস' উল্লেখ করে ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি সাভারের জামান হত্যা মামলার রায় ঘোষণা করেছিলেন আপিল বিভাগ। 

আপিল বিভাগের এই মন্তব্যের প্রতিবাদ করছিলেন জামাল হত্যা মামলার আসামি পক্ষের আইনজীবী খন্দকার মাহবুব। 

ওইদিন খন্দকার মাহবুব বলেছিলেন, রায়ের সময় প্রধান বিচারপতি বলেন যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস। আমি প্রতিবাদ করে বলেছিলাম, দণ্ডবিধির ৫৭ ধারায় যাবজ্জীবন কারাদণ্ডের অর্থ ৩০ বছর। এ ছাড়া যাবজ্জীবনের আসামিরা কারাগারে রেয়াত পেয়ে দণ্ড সাড়ে ২২ বছরে নেমে আসে। যদি আমৃত্যুই হয়ে থাকে, তাহলে তাদের রেয়াতের কি হবে? আমি আরও বলেছিলাম, প্রধান বিচারপতির এ মন্তব্য যেন মূল রায়ে না থাকে। তবে যদি থাকে, তাহলে সব আসামির ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে।

জবাবে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সবার ক্ষেত্রে এ রায় প্রযোজ্য হবে কি-না সেটি পূর্ণাঙ্গ রায় না হওয়া পর্যন্ত বলা যাবে না। 

পরে ২০১৭ সালে ২৪ এপ্রিল সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে মামলার ৯২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ এ রায় প্রকাশিত হয়। ২০১৭ সালের ৫ নভেম্বর রায়ের রিভিউর কথা জানিয়েছিলেন খন্দকার মাহবুব।

আজ, ১১ জুলাই (বৃহস্পতিবার) এই বিষয়ে আপিল বিভাগের রায় পুর্নবিবেচনা চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। রায় আসবে যেকোনো দিন। প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

এই মামলায় চার অ্যামিকাস কিউরি নিয়োগ দেন আপিল বিভাগ। মামলায় রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর আসামির রিভিউ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও ব্যারিস্টার শিশির মনির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত