যুক্তরাষ্ট্র-ইরান বিরোধে কোনো পক্ষ নেবে না বাংলাদেশ

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১০:০৩

যুক্তরাষ্ট্র-ইরান বিরোধে কোনো পক্ষ নেবে না বাংলাদেশ। এমন কথা জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর: বাংলা ট্রিবিউন।

সম্প্রতি, যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার পরমাণু ইস্যু নানা রকমের ডালপালার জন্ম দিয়েছে। এই নিয়ে বাক যুদ্ধে সামিল হয়েছে দুই দেশের সরকার প্রধানেরা। ২০১৫ সালে করা ছয় জাতি পরমানু চুক্তি এ নিয়ে আশার জন্ম দিলেও যুক্তরাষ্ট্র এই চুক্তি ছিন্ন করায় আবারও উত্তেজনা বিরাজ করছে বিষয়টি নিয়ে। 

ইরানের উপর নানা ধরণের নিষেধাজ্ঞা আরোপও করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া এতে যুক্তরাষ্ট্র তার মিত্রদেরও পাশে পাচ্ছে। তবে বাংলাদেশ এই ব্যাপারে নিরব থাকবে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছে ঐ কর্মকর্তা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশের অবস্থান হচ্ছে জাতিসংঘের অনুমোদন রয়েছে এমন বিরোধপূর্ণ বিষয়ে ঢাকা পক্ষ হবে, অন্যথায় নয়।

ইরান-যুক্তরাষ্ট্র বিরোধের কারণে দেশ দুটির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের পরিবর্তন হয়েছে কিনা জানতে চাইলে আরেকজন কর্মকর্তা বলেন, ‘মোটেই না। গত জানুয়ারিতে ইরানের নতুন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে রাজনৈতিক সংলাপ জুলাইয়ে হওয়ার কথা ছিল। ইরানের অনুরোধে এটি পেছানো হয়েছে।’

এই কর্মকর্তা বলেন, ‘আমরা দুই পক্ষের কাছ থেকেই বিভিন্ন ধরনের অনুরোধ পেয়ে থাকি, কিন্তু আমাদের অবস্থান জাতীয় স্বার্থ ও নীতির ওপর ভিত্তি করে নেওয়া হয়।’

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত