x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

জরিমানা ও কারাদণ্ডের বিধান রেখে প্রাণী কল্যাণ বিল পাস

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ২১:০৩

সংগৃহীত

জাতীয় সংসদে প্রাণী কল্যাণ বিল-২০১৯ জরিমানারসহ কারাদণ্ডের বিধান রেখে পাস হয়েছে।

০৭ জুলাই (রবিবার) রাতে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি নিয়ে আলোচনাকালে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের সংসদ সদস্যরা। তবে তাঁদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এর আগে গত ১০ মার্চ সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।


সংসদে পাস হওয়া এই বিলের আইন অনুযায়ী, প্রাণীর প্রতি যেকোন ধরণের নিষ্ঠুর আচরণ ও দায়িত্বশীল প্রতিপালনে অবহেলা এই বিল অনুযায়ি ৫০ হাজার টাকা জরিমানা সহ কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। কুকুরের শরীর চর্চার জন্য কোনো প্রকার চলাফেরার সুযোগ না দিয়ে একটানা ২৪ ঘণ্টা বা তার বেশি সময় বেঁধে রাখলে বা আটকে রাখলে সেটা অপরাধ হিসেবে গণ্য হবে। এছাড়া শারীরিকভাবে অনুপযুক্ত কোনো প্রাণীকে পরিবহন কাজে বাহক হিসেবে ব্যবহার করা যাবে না এবং করলে অপরাধ হিসেবে গণ্য হবে।

ভেটেরিনারি কাউন্সিল : ১৯৮২ সালের ‘বাংলাদেশ ভেটেরিনারি প্রাকটিশনারস অর্ডিন্যান্স’ বাতিল করে নতুন আইন করতে গতকাল রবিবার রাতে জাতীয় সংসদে ‘বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল বিল-২০১৯’ নামে আরো একটি বিল সংসদে পাস হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত