x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের আশ্বাস পেয়েছি: প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৬:৪৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে আমার বৈঠক হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন তারা বিষয়টি দেখবেন। রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের পররাষ্ট্রমন্ত্রী আবারও মিয়ানমার সফরে যাবেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৮ জুলাই) গণভবনে সদ্য সমাপ্ত চীন সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের সঙ্গে চীনের ভালো সম্পর্ক রয়েছে। বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে সম্মত করতে চেষ্টা করবেন বলে আমাকে আশ্বস্ত করেন।

চীনের প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা। তিনি উল্লেখ করেন চীন তার পররাষ্ট্রমন্ত্রীকে দুইবার মিয়ানমারে পাঠিয়েছে। আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানে প্রয়োজনে তারা আবারও মন্ত্রীকে মিয়ানমারে পাঠাবে।

উল্লেখ্য, চীন সফরকালে প্রধানমন্ত্রী ২ জুলাই দালিয়ানে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলনে যোগ দেন। ৪ ও ৫ জুলাই বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও প্রেসিডেন্ট সি চিনপিংয়ের সাথে বৈঠক করেন। সেই সাথে চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী সং তাও প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।

চীনের এসব শীর্ষ নেতা মিয়ানমার সরকার ও দেশটির নেতাদের বুঝিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর এ সফরে বিদ্যুৎ, পানিসম্পদ, সংস্কৃতি ও পর্যটন খাতে সহযোগিতা জোরদারের পাশাপাশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আড়াই হাজার মেট্রিক টন চাল সরবরাহে বাংলাদেশ ও চীন নয়টি চুক্তি সই করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের উপস্থিতিতে সাক্ষরিত চুক্তিগুলোর মধ্যে দুটি ঋণচুক্তি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত