x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

৩৪৯ সাংসদকে চিঠি দিয়ে রাজপথে প্রতিবন্ধীরা

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৬:১৯

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরীতে যোগদানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা নিরসন ও বিশেষ ব্যবস্থায় নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচী পালন করছেন দৃষ্টি প্রতিবন্ধীরা।

রবিবার (৭ জুলাই) রাত থেকে 'চাকরী প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ' এর ব্যানারে প্রেস ক্লাবের সামনে এই অবস্থান কর্মসূচী পালন করছেন তারা। বৃষ্টিতে ভিজে তারা এই অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচী পালন করছেন।

অবস্থান কর্মসূচীতে বসার পূর্বে চাকরীতে যোগদানের ক্ষেত্রে বাধা দূরীকরণ ও বিশেষ ব্যবস্থায় নিয়োগের দাবিতে ৭ জুলাই জাতীয় সংসদের ৩৪৯ জন সদস্যের কাছে চিঠিও দেন তারা।

পরিষদের আহ্বায়ক মো. আলী হোসাইন জানান, বিশেষ ব্যবস্থায় প্রতি বছর একবার সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে তাদের নিয়োগ দিতে হবে। আর দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রি অর্জনের পর থেকে চাকরিতে যোগ না দেয়া পর্যন্ত ১০ হাজার টাকা করে মাসিক ভাতা প্রদান করতে হবে সরকারকে।

নবম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ দিতে হবে বলেও জানান তিনি।

আলী হোসাইন বলেন, ‘দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সবচেয়ে প্রাসঙ্গিক চাকরি রিসোর্স শিক্ষকের ৪৫টি শূন্য পদে সর্বজনীন নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এ ধরনের সর্বজনীন নিয়োগ বিজ্ঞপ্তি আমাদের সঙ্গে প্রহসন।’

এই নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে এসব পদে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য শুধু উপযুক্ত দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়োগের দাবিও করেন তারা।

তাদের দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রুতি লেখক নীতিমালা ২৫-এর বি উপধারা অনুযায়ী, সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশসিত ও বেসরকারি চাকরি পরীক্ষায় এই আইন মেনে চলার নিশ্চয়তা দিতে হবে।

সাহস২৪.কম/জুবায়ের/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত