x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৬৬ জন, মৃত ৪৭ জন
  •  ইতালিতে ফের ছড়াচ্ছে করোনা, নতুন রোগীদের সিংহভাগ বাংলাদেশি
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৬৭ হাজার, আক্রান্ত ১ কোটি ২৮ লাখেরও বেশি
  •  সড়ক দুর্ঘটনা বেড়েছে ৫৬ শতাংশ, জুনে নিহত ৩৬৮
  •  আল-জাজিরায় সাক্ষাৎকার দেয়া বাংলাদেশি রায়হানের ভিসা বাতিল

ভারত ও ইংল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৩:৫০

ভারত ও ইংল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতে অনুষ্ঠেয় ইন্ডিয়া ইকোনমিক সামিটে অংশ নেবেন শেখ হাসিনা। একই অনুষ্ঠানে অংশ নেবেন নরেন্দ্র মোদিও। এছাড়া আগামী ২০ জুলাই লন্ডনে ইউরোপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

চীনের দালিয়ানে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আয়োজিত সামার ডাভোসে অংশগ্রহণসহ ৫ দিনের সরকারি সফর শেষে শনিবার (৬ জুলাই) দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৩-৪ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হবে ইন্ডিয়া ইকোনমিক সামিট। অনুষ্ঠানে শেখ হাসিনার সঙ্গে যৌথভাবে কো-চেয়ার থাকতে পারেন ভারতের প্রধানমন্ত্রী।

ইন্ডিয়া ইকোনমিক সামিটে ৪টি থিম্যাটিক বিষয়ের ওপর আলোচনা হবে। সেগুলো হচ্ছে নতুন ভূরাজনৈতিক বাস্তবতা, নতুন সামাজিক ব্যবস্থা, নতুন পরিবেশগত ব্যবস্থা এবং নতুন প্রযুক্তিগত ব্যবস্থা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দক্ষিণ এশিয়া ও আসিয়ানের মধ্যে কীভাবে সম্পর্ক বৃদ্ধি করা যায়, এ সংক্রান্ত আলোচনাও গুরুত্ব পাবে এ সামিটে।

এদিকে ২০১৭ সালে ঢাকায় প্রথম রাষ্ট্রদূত কনফারেন্স অনুষ্ঠিত হলেও গত এপ্রিলে দ্বিতীয় কনফারেন্স হওয়ার কথা কিন্তু সেটি পিছিয়ে যায়। এবারে সিদ্ধান্ত হয়েছে শুধুমাত্র ইউরোপের ১৫ জন রাষ্ট্রদূতকে নিয়ে লন্ডনে এনভয় কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, ইউরোপের দেশগুলোর সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় সরকার। এজন্য বাংলাদেশের রাষ্ট্রদূতদের উন্নয়ন, অর্থনৈতিক কূটনীতি ও রোহিঙ্গাসহ অন্যান্য বিষয়ে দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী।

ওই কর্মকর্তা বলেন, আমরা প্রস্তুতি নিচ্ছি। এবারে উন্নয়ন, অর্থনৈতিক কূটনীতি ও রোহিঙ্গাসহ অন্যান্য বিষয়ে সরকারের দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রদূতদের কাছ থেকে তাদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা অনুযায়ী পরামর্শ শুনবেন তিনি, বলেন এই কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত