নদীকে 'জীবন্ত সত্তা' ঘোষণা করে হাইকোর্টের রায়

প্রকাশ : ০১ জুলাই ২০১৯, ১৭:০১

সাহস ডেস্ক

তুরাগ নদীকে 'জীবন্ত সত্তা' ঘোষণা করে হাইকোর্টের দেওয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত সব নদ-নদী এক্ষেত্রে একই মর্যাদা পাবে। ১ জুলাই (সোমবার) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশিত হয়।

তুরাগ নদ রক্ষায় মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে গত ৩ ফেব্রুয়ারি রায় দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ ওই রায়ে স্বাক্ষর করেন।

রায়ের নির্দেশনায় বলা হয়, নদী রক্ষা কমিশনকে তুরাগ নদসহ দেশের সব নদ-নদীর দূষণ ও দখলমুক্ত করে সুরক্ষা, সংরক্ষণ ও উন্নয়নের নিমিত্তে আইনগত অভিভাবক হিসেবে ঘোষণা করা হলো। নদ-নদীসংশ্লিষ্ট সব সংস্থা অধিদপ্তর ও মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশের সব নদ-নদী দূষণ ও দখলমুক্ত করে স্বাভাবিক নৌ চলাচলের উপযোগী এবং যাবতীয় উন্নয়নে জাতীয় নদী রক্ষা কমিশন বাধ্য থাকবে।

নদ-নদী সংশ্লিষ্ট সব সংস্থা, অধিদপ্তর ও মন্ত্রণালয়-এ ব্যাপারে নদী কমিশনকে সঠিক এবং যথাযথ সাহায্য-সহযোগিতা দিতে বাধ্য থাকবে।

অবৈধ দখলদাররা প্রতিনিয়তই কমবেশি নদী দখল করছে। অবৈধ স্থাপনা তৈরি করায় সংকুচিত হয়ে পড়ছে নদী। এসব বিষয় বিবেচনা করে তুরাগ নদকে লিগ্যাল/জুরিসটিক পারসন হিসেবে ঘোষণা করা হয়।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘এ রায়ের মধ্য দিয়ে মানুষের মতোই নদীর মৌলিক অধিকার স্বীকৃতি পেল। নদী যাতে জীবন্ত থাকতে পারে, দখল বা দূষণ না হয় সেজন্য একটা মেসেজ দিতে চাচ্ছেন আদালত। যেন ভবিষ্যতে আর কেউ যেন নদী দখলের সাহস না করে।’

আমাদের দেশের সব নদীকে রক্ষা করার সময় এসেছে। যদি তা না করতে পারি তাহলে ভবিষ্যৎ প্রজন্ম ও পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে জানিয়েছেন হাইকোর্ট।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত