রামুতে ফের চালবাজি, ৪০ লাখ টাকার অভিযোগ

প্রকাশ : ২৮ জুন ২০১৯, ১২:১১

সাহস ডেস্ক

কক্সবাজারের রামু উপজেলার সরকারি খাদ্যগুদামে আবারো চালবাজির ঘটনা ঘটেছে। নিম্নমানের চাল সংগ্রহ করে প্রায় ৪০লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে রামু খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কফিল উদ্দিনের বিরুদ্ধে।

খাদ্য বিভাগের অফিসিয়াল তদন্তে এসব অনিয়ম ধরা পড়ায় নিম্নমানের এসব চাল সরিয়ে বিনির্দেশ অনুযায়ী চাল সংগ্রহ এবং অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়াসহ চারটি সুপারিশ করে জেলা খাদ্য নিয়ন্ত্রককে নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. মাহবুবুর রহমান।

সরকারিভাবে কেজি প্রতি ৩৫ টাকা চালের দাম দেওয়া হলেও মিলারদের কাছ থেকে টন প্রতি ২৫ হাজার টাকা উৎকোচ নিয়ে ২৪ থেকে ২৫ টাকা বাজার মূল্যের চাল গ্রহণ করা হয়েছে।

জানা যায়, ওই নিদের্শনার তিনদিন পেরিয়ে গেলেও এ বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বরং এরই মধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষকে মোটা অঙ্কের টাকা দিয়ে খাদ্য পরিদর্শক থেকে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পদে পদোন্নতি নিয়ে অভিযুক্ত কর্মকর্তা কফিল উদ্দিন সটকে পড়ার সব প্রক্রিয়া সম্পন্ন করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মিল মালিক জানান, চাল ভালো খারাপ যাই হোক ভারপ্রাপ্ত কর্মকর্তাকে টন প্রতি ৩ থেকে ৪ হাজার টাকা উৎকোচ দিতে হয়েছে। সে হিসাবে তিন হাজার টাকা ধরা হলেও ২৬ জুন পর্যন্ত সংগ্রহ করা ১ হাজার ৩৪২ মেট্রিক চালে ৪০ লাখ ২৬ হাজার টাকা উৎকোচ নিয়েছেন মো. কফিল উদ্দিন।

এ বিষয়ে মিল মালিক ও চালকল মালিক সমিতির অর্থ-সম্পাদক আব্দুল করিম সওদাগর বলেন, সবাই নয়, দুই-তিনজনের চাল খারাপ পড়েছে। এগুলো পরিবর্তন করে দেওয়া হয়েছে। তবে টনপ্রতি উৎকোচ নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি পরে কথা বলবেন বলে জানান।

জেলা ভারপ্রাপ্ত ডিসি ফুড দেবদাস চাকমা বলেন, এ ঘটনায় একটি কমিটি গঠন করা হয়েছে। কয়েকদিনের মধ্যে কমিটি প্রতিবেদন জমা দেবে। এরপর এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত