ঝুঁকি নিয়ে তিস্তা রেলসেতুতে চলছে ১৮ জোড়া ট্রেন

প্রকাশ : ২৮ জুন ২০১৯, ১২:০৯

সাহস ডেস্ক

লালমনিরহাটের মেয়াদোত্তীর্ণের ৮৫ বছর পরও ঝুঁকি নিয়ে তিস্তা রেলসেতুতে পারাপার হচ্ছে দৈনিক ১৮ জোড়া ট্রেন।

রেলওয়ে ও স্থানীয়রা জানান, সারা দেশের সঙ্গে লালমনিরহাট ও কুড়িগ্রাম অঞ্চলে রেল যোগাযোগ সৃষ্টি করতে ১৮৩৪ সালে তিস্তা নদীর উপর ২ হাজার ১১০ ফুট লম্বা এ তিস্তা রেলসেতু নির্মাণ করে তৎকালীন বৃটিশ সরকার।  ১৮৫ বছর বয়সের এ সেতুটির মেয়াদ ধরা হয়েছিল একশত বছর। ৮৫ বছর আগে সেতুটি মেয়াদোত্তীর্ণ হলেও জোড়াতালি দিয়ে ঝুঁকি নিয়ে দৈনিক ছুটছে ১৮টি ট্রেন।

কয়েক মাস আগে তিস্তা রেলসেতু পরিদর্শন করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, কানেক্টিভিটি বাড়াতে তিস্তা রেলসেতুতে ট্রেনের গতি ও সংখ্যার বাড়ানো হবে। তাই তিস্তায় আরেকটি রেল সেতুর সম্ভাব্যতা যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। পুরাতন সেতুর পশ্চিম পাশেই আরেকটি ডুয়েল গেজ সেতু নির্মাণে খুব দ্রুত কার্যক্রম হাতে নেওয়া হবে। 

এদিকে এ বিষয়ে সরকারের পরিকল্পনা থাকলেও বাস্তবায়নের কোনো উদ্যোগ না নেওয়ায় হতাশ স্থানীয় যাত্রীসাধারণ।

নিয়মিত ট্রেনের যাত্রী আসাদুজ্জামান খান্দকার, আরিফ ও তোফায়েল বলেন, তিস্তা রেল সেতুতে ট্রেন উঠলে বুকটা কেঁপে উঠে। সেতুটি অতিক্রম না করা পর্যন্ত বুক কাঁপতে থাকে। দীর্ঘ দিন ধরে জোড়াতালি দিয়ে সেতুটিতে ট্রেন চলাচল করছে।

রেলওয়ের বিভাগীয় ম্যানেজার মুহাম্মদ শফিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এ বিভাগের ছোট বড় ৪০৮টি সেতু'র খোঁজ নেওয়া হয়েছে। কিছু কিছু সেতুতে ইতিপূর্বে মেরামত কাজ শুরু হয়েছে। ঝুঁকিপূর্ণ কোনো সেতু নেই। তিস্তা রেলসেতু মেয়াদোত্তীর্ণ হলেও ঝুঁকিপূর্ণ নয়।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত