নুসরাত হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে আজ

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ১২:০৩

সাহস ডেস্ক

নুসরাত জাহান রাফি হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে আজ (২৭ জুন)। এর মাধ্যমে মামলার বিচারকাজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।  
 
মামলার বাদী ও নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান, নুসরাতের দুই সহপাঠী নিশাত সুলতানা ও নাসরিন সুলতানার সাক্ষ্য নেওয়ার মধ্য দিয়ে মামলার সাক্ষ্যগ্রহণ কার্যক্রম শুরু হবে। এমন তথ্য জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবী এম শাহজাহান।

মামলার প্রধান আসামি মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ দৌলা। বাকী আসামিরা হলো সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি রুহুল আমিন (৫৫), সোনাগাজী পৌরসভার কাউন্সিলর ও স্থানীয় আওয়ামী লীগ নেতা মাকসুদ আলম (৫০), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন (১৯), হাফেজ আবদুল কাদের (২৫), আফছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মণি (১৯), উম্মে সুলতানা পপি (১৯), আবদুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন মামুন (২২), মোহাম্মদ শমীম (২০) ও মহিউদ্দিন শাকিল (২০)।

এর আগে পিবিআই আদালতে ৮২২ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেয়। যেখানে, এজহারভুক্ত ৮ জন ও এজহারের বাইরের ৮ জনকে অভিযুক্ত করা হয়। পিবিআই অভিযুক্ত সকলের মৃত্যুদণ্ড চেয়ে সুপারিশ করেছে। তাছাড়া, বাকী ৫ জনকে অব্যাহতি দেয়ার সুপারিশও করেছে পিবিআই। ৩৩ কার্যদিবসের মধ্যে এই তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেয় পিবিআই।

এর আগে, হত্যাকাণ্ডের কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দী দেয় প্রধান আসামি মাদ্রাসার প্রিন্সিপাল সিরাজ উদ দৌলা, নুর উদ্দিন, শাহাদাত হোসেন শামীম, উম্মে সুলতানা পপি, কামরুন নাহার মনি, জাবেদ হোসেন, আবদুর রহিম, হাফেজ আবদুল কাদের, জোবায়ের আহমেদ, এমরান হোসেন মামুন, ইফতেখার হোসেন রানা ও মহিউদ্দিন শাকিল।

২৭ মার্চ, ২০১৯, সকালে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ ওই মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে তার কক্ষে ডেকে নিয়ে যৌন হয়রানির চেষ্টা করে। এ ঘটনায় নুসরাতের মা সোনাগাজী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন। পুলিশ ওই দিনই মাদ্রাসার অধ্যক্ষকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠায়।

৬ এপ্রিল সকালে নুসরাত পরীক্ষা দিতে গেলে তাঁকে ডেকে মাদ্রাসার প্রশাসনিক ভবনের ছাদে নিয়ে যাওয়া হয়। সেখানে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। ১০ এপ্রিল রাত ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নুসরাত মারা যান।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত