জিয়াউর রহমান বাংলাও বলতে পারতেন না: বিচারপতি শামসুদ্দিন

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৭:৩০

সাহস ডেস্ক

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা ও সাবেক সেনা প্রধান জিয়াউর রহমান বাংলায় কথা বলতে পারতেন না বলে মন্তব্য করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক। তাছাড়া, জিয়াউর রহমানকে মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকিস্তানের 'চর' বলে আখ্যায়িত করেছেন এই অবসরপ্রাপ্ত বিচারপতি।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাগো বাংলা ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত 'বঙ্গবন্ধুর ৬ দফা ও আমাদের স্বাধীনতা' শীর্ষক এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন মানিক এ মন্তব্য করেন।

এ সময় জিয়াউর রহমানকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'খুনের মূল পরিকল্পনাকারী' বলেও উল্লেখ করেন তিনি। এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, "বঙ্গবন্ধু হত্যা মামলার প্রসিকিউটর ছিলাম আমি। মামলা থেকে এটা পরিষ্কার যে, বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী জিয়া। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানের চর হিসেবে যোগ দেন। পাকিস্তানের একটি জাহাজ (সোয়াত) খালাস করতে গিয়ে মুক্তিবাহিনীর নজরে পড়ে যান। তখন জীবন বাঁচাতে মুক্তিযোদ্ধা সাজেন। জিয়াউর রহমান বাংলাও বলতে পারতেন না।"

অবসরপ্রাপ্ত বিচারপতি বলেন, "১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ৬ ছয় দফা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। সেই ছয় দফা যদি সেদিন মেনে নেওয়া হতো, তাহলে সেদিনই বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রে পরিণত হতো। ছয় দফার প্রতি জনগণের পূর্ণ সমর্থন ছিল। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনেরও নেতৃত্ব দেন, যা আমাদের দেশে সেভাবে প্রচারিত হয় না।"

সেমিনারে জাতীয় বিশ্বিদ্যালয়ের উপাচার্য ড. হারুন অর রশিদ লিখিত একটি প্রবন্ধ পাঠ করা হয়। এতে ছয় দফা, দফার পটভূমি, দফা প্রচারকালে বঙ্গবন্ধুর বক্তব্য এবং স্বাধীনতাযুদ্ধে এর প্রভাব তুলে ধরা হয়।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত